Eye Tech 24 https://www.eyetech24.com/2020/07/blog-post_11.html

অ্যান্ড্রয়েডের সেরা ১০ টি কল রেকর্ডিং অ্যাপ

এন্ড্রোয়েডের সেরা ১০ টি কল রেকর্ডিং অ্যাপ সম্পর্কে জেনে নিন

বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যাবহার করে না এমন মানুষ খুব কম আছে। যে কোন স্মার্ট ফোনের প্রথম কাজ হলো কল করে যে কারো সাথে কথা বলা বা যোগাযোগ রক্ষা করা।এই কল অনেকেই রেকর্ড করতে চায়।প্রয়োজনে বা অপ্রয়োজনে। তাই কল রেকর্ড করার জন্য ভালো একটি কল রেকর্ডিং অ্যাপ খুব প্রয়োজন।আসুন জেনে নেই অ্যান্ড্রয়েড সেরা ১০ টি কল রেকর্ডার সম্পর্কে। 


১.কিউব কল রেকর্ডার

কিউব কল রেকর্ডার এসিআর (Cube Call Recorder ACR) শুধুমাত্র ফোন কল ই নয় বরং মেসেঞ্জার, স্কাইপ,হোয়াটসএপ, ভাইবার ও ইমো কল ও রেকর্ড করতে পারে।যদিও সব ডিভাইসে এই ফিচার সাপোর্ট করে না তবুও ইন্সটল করে দেখতে পারেন।সব চেয়ে বড় কথা হলো এই অ্যাপ সম্পূর্ণ বিনামূল্যে ব্যাবহার করতে পারবেন তাও কোন প্রকার এডভারটাইজ ছাড়াই। গুগল প্লে স্টোরে গেলেই পেয়ে যাবেন।

২.কল রেকর্ডার

কল রেকর্ডার এসিআর(Call recorder-ACR) আরেকটি সেরা অ্যাপ যা প্রায় সকল অ্যান্ড্রয়েড ডিভাইসেই সাপোর্ট করে। আর তার জন্য আপনার কিছুই করার প্রয়োজন নেই।আপনার ইন কামিং ও আউট গোয়িং কল নিজে থেকে ট্র্যাক করে তা রেকর্ড করে রাখে।ফ্রি ভার্সন এ যদিও এডভারটাইজ দেখাবে যদি তা না চান তবে কিছু সামান্য টাকায় প্রো ভার্সন কিনে নিতে পারেন যার মুল্য ২.০৪ ডলার।

৩.অটোমেটিক কল রেকর্ডার

গুগল প্লে স্টোরে ৪.৬ রেটিংস প্রাপ্ত জনপ্রিয় একটি কল রেকর্ডিং অ্যাপ হলো অটোমেটিক কল রেকর্ডিং অ্যাপ (Automatic Call Recording app) । এটি নিজে থেকেই কল ট্র্যাক করে তা রেকর্ড করে রাখে কিন্তু কল শেষে তা সেভ করে রাখবে কিনা সে পারমিশন চায়।এতে করে অপ্রয়োজনিয় কল রেকর্ড হয়ে জমা থাকবেনা যা ফোনের স্টোরেজ বাচাবে।তাই এই অ্যাপ প্রায় সকলেই পছন্দ করে।

৪.True Caller

True Caller অ্যাপ সম্পর্কে প্রায় সবাই জানি যে এটি একটি কলার আইডি অ্যাপ অর্থাৎ অপরিচিত কোন নাম্বার থেকে কল আসলে তার নাম জানায়।কিন্তু এর ফিচার গুলোর মধ্যে কল রেকর্ডিং ও রয়েছে।এই অ্যাপ দিয়ে সহজেই কল রেকর্ড করা যায়। তবে কল রেকর্ডিং ফিচার টি ফ্রি তে ব্যাবহার করা যায় না।এটি ব্যাবহার করতে হলে মাসিক ৬০ টাকা করে দিতে হয়।প্রিমিয়াম ফিচারের সাথে এটি সংযুক্ত।শুধু মাত্র প্রথম ১৪ দিন ফ্রি ব্যবহার করতে পারবেন এই অ্যাপ।

৫.কল রেকর্ডার বাই লোভাকারা

কল রেকর্ডার বাই লোভাকারা (Call Recorder By Lovakara) একটি ফ্রি কল রেকর্ডিং অ্যাপ।এর মাধ্যমে কল অটোমেটিক ভাবে রেকর্ড হয় এম পি ৩ ফর্মেটে। আপনি চাইলে ফাইল এস ডি কার্ড এ ট্রান্সফার করতে পারবেন।যেহেতু এর কোন পেইড ভার্সন নেই তাই এড আসবেই।কিন্তু ফ্রি হলে কমপ্লেইন এর ও কিছু নেই তাই না?

৬.কল রেকর্ডার বাই টপ ওয়েদার ষ্টুডিও

এই অ্যাপ(Call Recorder By top Weather Studio) টি আরেকটি সেরা অ্যাপ কল রেকর্ড করার জন্য।এই অ্যাপ ও এম পি ৩ ফর্মেটে অডিও রেকর্ড করে ও চাইলে সেই ফাইল আপনি এস ডি কার্ডে ট্রান্সফার করতে পারেন। অ্যাপ টি নিজে থেকে কল ডিটেক্ট করতে পারলেও অনুমতি ছাড়া কল রেকর্ড করতে পারে না তাই কল রেকর্ড করতে হলে আপনাকে অবশ্যই কল করা বা রিসিভ করার আগে অনুমতি দিতে হবে।

৭.আর এম সি এন্ড্রোয়েড কল রেকর্ডার

এই অ্যাপ(RMC Android Call Recorder) টিকে কল লগ হিসেবেও ব্যাবহার করতে পারবেন।কল রেকর্ড এর সুবিধা দেয়া এই অ্যাপ প্লে স্টোরের অন্যতম ভালো একটি আপ্প।সহজেই কল নিজে থেকে রেকর্ড করে।ইন কামিং ও আউট গোয়িং কল গুলো ট্র্যাক করে ও রেকর্ড করে।বেশ কয়েকটি ফর্মেট সাপোর্ট করে এতে।যেমন এম পি ৩, ডব্লিও এ ভি, এম পি ৪, এ এম আর, ৩ জি পি ইত্যাদি।

৮.অটোমেটিক কল রেকর্ডার

অটোমেটিক কল রেকর্ডার(Automatic Call Recorder) অন্য সব রেকর্ডার এর মতই। সাধারণ ভাবেই বিভিন্ন ফর্মেটে এবং নিজে থেকে কল ট্র্যাক করে রেকর্ড করে। এর দুইটি ভার্সন রয়েছে।একটি ফ্রি আরেকটি হলো পেইড অর্থাৎ টাকা দিয়ে কিনে নিতে হবে।পেইড ভার্সন গুলো বেশি কার্যকর হয়ে থাকে কারণ সেগুলো তে অনেক বেশি ফিচার থাকে যা ফ্রি তে থাকে না।

৯.অল কল রেকর্ডার লাইট ২০২০

এটি(All Call Recorder Lite) তুলনামুলক নতুন একটি অ্যাপ যা অ্যান্ড্রয়েড এর কল রেকর্ড করে থাকে।এই অ্যাপ এস ডি কার্ড সাপোর্ট করে না কিন্তু ক্লাউড স্টরেজ সাপোর্ট করে। এর কোনো পেইড ভার্সন নেই মানে ফ্রি ব্যাবহার করতে পারবেন ও এড শো করবে।চাইলে ব্যাবহার করে দেখতে পারেন।কাজের একটি অ্যাপ।

১০.ব্লাক বক্স কল রেকর্ডার

প্লে স্টোরে থাকা সব চেয়ে ভালো কল রেকর্ডার গুলোর মধ্যে অন্যতম একটি অ্যাপ হলো ব্লাকবক্স কল রেকর্ডার(Black Box Call Recorder)।এটি অটোমেটিকালি কল রেকর্ড করতে পারে।এস ডি কার্ড সাপোর্ট করে ও রেকর্ড করা কল গুলো নিয়মিত গুগল ড্রাইভে ব্যাকাপ করে থাকে।কল রেকর্ড এর পাশাপাশি অনেক গুলো ফিচার রয়েছে এতে তার মধ্যে অন্যতম ফিচার হল  ডার্ক থিম যা ২০২০ এ একটি গুরুত্বপূর্ণ ফিচার।




এই ছিলো প্লে স্টোরে থাকা অ্যান্ড্রয়েড ডিভাইসের সেরা ১০ টি কল রেকর্ডিং অ্যাপ যা সময় মত আপনার কাজে লাগবে।এর মধ্যে প্রত্যেকটি সেরা।আপনার চাহিদা অনুযায়ী যেটি ব্যাবহার করতে চান ব্যাবহার করতে পারবেন।এই আর্টিকেল টি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।ধন্যবাদ। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া