Eye Tech 24 https://www.eyetech24.com/2020/07/blog-post_19.html

ভার্চুয়াল মেশিনের মাধ্যমে ডুয়াল অপারেটিং সিস্টেম কীভাবে ব্যবহার করবেন?

ভার্চুয়াল মেশিন কি? সহজ উত্তরে বলব, ভার্চুয়াল মেশিন একটি আধুনিক পদ্ধতি। এই পদ্ধতিতে আপনি যেকোনো অপারেটিং সিস্টেম কে টেস্ট করতে পারবেন কোনো প্রকার অপারেটিং ইন্সটল করা ছাড়াই। ভার্চুয়াল মেশিন মূলত যেকোনো অ্যাপ্লিকেশন চেক করার অথবা একটি অপারেটিং সিস্টেম চেক করার জন্য এক ধরনের সফটওয়্যার বেসড এনভাইরনমেন্ট। আপনি চাইলে আপনার উইন্ডোজ ১০ এই লিনাক্স ব্যবহার করতে পারবেন। এবং এই কাজটাই ঠিক ভার্চুয়াল মেশিন করে দিয়ে থাকে। আজকের আর্টিকেলে আমরা দেখব কিভাবে আপনি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন আপনার উইন্ডোজ ১০ এ।

শুরু করার পুর্বে বলে রাখি আপনাকে তিনটি বিষয় মাথায় রাখতে হবে। আমরা কিন্তু এই আর্টিকেলে কোনো থার্ড পার্টি অ্যাপ্স না ব্যবহার করেই ভার্চুয়াল মেশিন তৈরি করব। এবং এই ফিচারটি উইন্ডোজ ১০ এ শুরু থেকেই থাকে। ভার্চুয়াল বক্স কিংবা VMWare ছাড়াও যে বেস্ট ভার্চুয়াল মেশিন তৈরি করা সম্ভব তা আজকের আর্টিকেলে আমরা প্রমান করবো। এবং প্রথম মনে রাখার বিষয়টি হল Hyper-V যেটি উইন্ডোজ এ শুরু থেকেই থাকে পুর্বেই বলেছি।

দ্বিতীয় বিষয়টি হল আপনার মেশিন হতে পারে একটি প্রো ভার্সন কিংবা এডুকেশন এডিশন এর উইন্ডোজ ১০। এটা বললাম কারন উইন্ডোজ ১০ হোম এ এই ফিচারটি সাপোর্ট করেনা। তাই আপনার উইন্ডোজ টি কোন ভার্সন সেটি চেক করে নিন।

তৃতীয় যে বিষয়টি তা হল Hyper-V শুরু থেকেই আপনার উইন্ডোজ এ এনেবল করা নেই। তাই আপনাকে এটি এনেবল করতে হবে। টেনশনের কারন নেই আমরা আজকে এই কাজটিই করবো।
তো চলুন শুরু করা যাক।
উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10

১. ভার্চুয়ালাইজেশন এনেবল করুন

১. প্রথমত আপনার কম্পিউটার রিস্ট্রাট করুন এবং আপনার BIOS Menu তে যান। যদি না পারেন তবে আপনার কম্পিউটার এর মডেল লিখে ইন্টারনেটে সার্চ করুন এবং কিভাবে BIOS Menu তে যেতে হয় দেখে নিন।

২. Advanced / System configuration থেকে  Virtualization Technology এনেবল করে দিন।

৩. F10 দিয়ে Save and Exit করে বের হয়ে কম্পিউটার চালু হতে দিন।

উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10

৪. এবার আমাদের Hyper-V চালু করতে হবে। উইন্ডোজ কী এবং R (Windows + R) একসাথে চাপুন এবং লিখুন optionalfeatures.exe এবং এন্টার চাপুন।

৫. এখান থেকে Hyper-V খুঁজে বের করুন এবং চেক করে OK করুন। ইন্সটল হতে সময় লাগবে হতে দিন। এরপর আপনার কাছে রিস্ট্রার্ট রিকুয়েস্ট আসবে। রিস্ট্রার্ট করুন।

২. উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল মেশিন তৈরি করুন

১. উইন্ডোজ কি প্রেস করুন এবং সেখানে টাইপ করুন Hyper-V এবং একটি অ্যাপ খুঁজে পাবেন সেটি ওপেন করুন।
২. ডান পাশ থেকে Quick Create অপশন সিলেক্ট করুন। উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10

৩. এবার আপনি অপারেটিং সিলেক্ট করতে পারবেন আপনার ভার্চুয়াল মেশিনের জন্য। Local installation source থেকে Change installation source এ ক্লিক করে iso ফাইল সিলেক্ট করুন।

৪. এবার More options এ ক্লিক করুন। আপনি এখানে নাম সিলেক্ট করতে পারবেন। এবার Create Virtual Machine এ ক্লিক করুন। Enable Virtual Machine on Windows 10

৫. এবার Connect বাটনে ক্লিক করুন। উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন
এবার Start এ ক্লিক করুন।

৬. ফাইনালি আপনার ভার্চুয়াল মেশিন ওপেন হবে এবং আপনি শুরুতে যেই সেটাপ ISO সিলেক্ট করেছিলেন সেটা দেখাবে।

৩. Error এবং সমাধান

যদি কোনো error পান তবে কিভাবে সমাধান করবেন দেখুন। এখানেও আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে। উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10

১. ডান পাশ থেকে পুর্বের ন্যায় New তে ক্লিক করুন এবং Virtual Machine সিলেক্ট করুন।

২. এবার Specify Generation থেকে Generation 1 সিলেক্ট করুন এবং Next এ ক্লিক করুন।

৩. Connect Virtual Hard Disk থেকে hard disk এর সাইজ দিন ইচ্ছামত এবং Next এ ক্লিক করুন।

৪. Installation Option থেকে আপনার ISO ফাইল সিলেক্ট করুন এবং Next এ ক্লিক করুন।
এবার Finish বাটনে ক্লিক করুন।

যদি কোনো error দেখা দেয় তবে আগের ক্রিয়েট করা ভার্চুয়াল ফাইলটি ডিলিট করে দিন। ফাইল ডিরেক্টরি পেতে নিচে লিখা ফোল্ডারে যান। 
C:\Users\Public\Documents\Hyper-V\Virtual hard disks

৫. এবার ওই ফোল্ডারে থাকা এবং আপনি যেই নাম এ ভার্চুয়ার মেশিন ক্রিয়েট করেছিলেন সেটা ডাবল ক্লিক করুন। উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10
 তাহলেই আপনার ভার্চুয়াল মেশিন ওপেন হয়ে যাবে।

তো এইভাবে আপনি কোনো অ্যাপ্স ছাড়াই আপনার উইন্ডোজে ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারবেন। সকল স্টেপ একদম সোজা এবং সবকিছু সঠিক ভাবে করতে পারলেই আপনার কাজ হবে নয়তো কাজ করবেনা। উইন্ডোজ ১০ ভার্চুয়াল মেশিন | Enable Virtual Machine on Windows 10

আর্টিকেলটি সম্পুর্ন পড়ার জন্য ধন্যবাদ। উইন্ডোজ টিপস এবং প্রযুক্তি বিষয়ক আরো অনেক তথ্য পেতে আমাদের ব্লগে চোখ রাখুন এবং মতামত জানাতে কমেন্ট করতে পারেন। বন্ধুদেরকে জানাতে বেশি বেশি শেয়ার করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া