Eye Tech 24 https://www.eyetech24.com/2020/07/blog-post_77.html

আলো অন্ধকারের খেলা আর নয় এখন কাজ হবে নিজে থেকেই

মাইক্রোসফট উইন্ডোজ ১০ এ  তাদের ডার্ক থিম নিয়ে হাজির হয়েছিল গত বছরেই কিন্তু এখনও আমরা ডার্ক থেকে লাইট মোড এ আনতে হলে আমাদের নিজেদের কেই কাজ করতে হয়। কিন্তু সয়ংক্রিয় ভাবে কাজ করবে এমন কোনো ফিচার মাইক্রোসফট এখনও নিয়ে আসেনি। একইভাবে গুগল ও তাদের ডার্ক মোড সিডিউল ফিচার আনতে পারেনি। তাই আজকের আর্টিকেলে আমরা দেখব কিভাবে আপনি আলো অন্ধকারের খেলা থেকে বের হয়ে সয়ংক্রিয় প্রোগ্রাম করে নিতে পারবেন। তো চলুন শুরু করি।

উইন্ডোজ ১০ ডার্ক মোড লাইট মোড | Windows 10 Automatic Dark and Light Mode

একটি জনপ্রিয় পদ্ধতি আছে ডার্ক এবং লাইট মোড সিডিউল করার। তবে পদ্ধতিটি বেশ জটিল এবং অনেকেই সহজে করতে পারেন না। তাই আমরা একটি সোজা সহজ পথ ধরে এই কাজটি করার চেষ্টা করবো যেন আপনার জন্য সুবিধা হয়।

অটোমেটিক ডার্ক মোড । অটোমেটিক লাইট মোড উইন্ডোজ ১০

উইন্ডোজ ১০ এ অটোমেটিক ডার্ক এন্ড লাইট মোড সিডিউল করুন সিম্পল অ্যাপ দিয়ে

১. আমরা একটি ফ্রি অ্যাপ ব্যবহার করব যার নাম Auto Dark Mode.exe যেটা Armin Osaj এর তৈরি। এই লিঙ্ক এ ক্লিক করে নামিয়ে ইন্সটল করুন।
 ২. এরপর সফটওয়্যারটি ওপেন করুন এবং Enable automatic theme switching এ ক্লিক করুন। এরপর Apply Button এ ক্লিক করুন। মনে রাখবেন এই সফটওয়্যারটি শুধু মাত্র ২৪ ঘন্টার জন্য কাজ করবে এবং তারপর আবার সেটাপ করতে হবে। 

অটোমেটিক ডার্ক মোড । অটোমেটিক লাইট মোড উইন্ডোজ ১০

৩. আপনি যদি আপনার লোকাল কান্ট্রি টাইম দিয়ে আপনার মোড পরিবর্তন করতে চান তবে Location service ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে From sunrise to Sunset এ ক্লিক করতে হবে।
৪. এছাড়াও আপনি চাইলে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজ করতে পারবেন ডার্ক এবং লাইট মোড দুই মোড এর জন্যই। এর জন্য Wallpaper/Theme এ ক্লিক করুন এবং ইমেজ ফাইল বেছে সিলেক্ট করুন। অটোমেটিক ডার্ক মোড । অটোমেটিক লাইট মোড উইন্ডোজ ১০ 
কত সহজেই করে ফেলতে পারলেন তাইনা! তো আসুন এবার উইন্ডোজ এর ডিফল্ট ফিচার এর মাধ্যমে আমরা চেষ্টা করি। আর এই কাজটা আমরা করবো টাস্ক সিডিউলার এর মাধ্যমে।

টাস্ক সিডিউলার দিয়ে লাইট মোড ডার্ক মোড সিডিউল করুন

যেখানে অটো ডার্ক মোড থিম পরিবর্তন করতে পারে মাত্র কয়েকটা ক্লিক এর দ্বারাই সেখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি অটোমেটিকভাবে উইন্ডোজ ১০ এ ডার্ক এবং লাইট মোড সিডিউল করতে পারেন। কয়েকটা স্টেপ আপনাকে ফলো করতে হবে খুব ভালো ভাবে নইলে আপনি পারবেন না। এবং এই স্টেপ ফলো করে কাজ করলে আপনি লাইট মোড এর ক্ষেত্রেও সুবিধা নিতে পারবেন। 
১. উইন্ডোজ কী তে প্রেস করে লিখুন Task Scheduler এবং Task Scheduler ওপেন করুন।
২. এরপর ডান পাশ থেকে Create basic Task এ ক্লিক করুন। 
৩. এবার আপনার টাস্কের নাম দিন। আপনিও চাইলে Dark ও লিখতে পারেন। এবং Next বাটনে ক্লিক করুন। মনে রাখবেন আপনাকে কিন্তু লাইট মোড এর জন্য ও এভাবেই একটি টাস্ক ক্রিয়েট করতে হবে। অটোমেটিক ডার্ক মোড । অটোমেটিক লাইট মোড উইন্ডোজ ১০ 
৪. এবার Daily সিলেক্ট করুন এবং Next দিন।
৫. এরপর আপনি যেই সময়ে উইন্ডোজ এর ডার্ক মোড দেখতে বা ব্যবহার করতে চান সেই সময় ঠিক করে নিন এবং Next ক্লিক করুন। অটোমেটিক ডার্ক মোড । অটোমেটিক লাইট মোড উইন্ডোজ ১০
৬. এরপর Start a program এ ক্লিক করে Next ক্লিক করুন।
৭. এবার নিচের কোড টি কপি করুন। কপি লিঙ্ক
Program / Script:
%SystemRoot%\system32\WindowsPowerShell\v1.0\powershell.exe

Add Arguments:

New-ItemProperty-Path HKCU:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Themes\Personalize -Name SystemUsesLightTheme -Value 0 -Type Dword -Force;
New-ItemProperty-Path HKCU:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Themes\Personalize -Name AppsUseLightTheme -Value 0 -Type Dword -Force
এরপর Next এ ক্লিক করুন।
১০. এরপর আপনাকে ফাইনাল উইন্ডো দেখাবে। আপনি সেখান থেকে Finish বাটনে ক্লিক করুন এবং কাজ হয়ে গেছে। 
একইভাবে লাইট মোড এর জন্যও আপনাকে একই ভাবে কাজ করতে হবে তখন টাস্ক এর নাম দিবেন লাইট এবং কোড আগের লিঙ্ক এই পাবেন।

ডার্ক এবং লাইট মোড অটোমেটিক সুইচ টেকনিক আপনার কেমন লাগলো? নিশ্চয় ভালো। এই কাজটি অনেক সহজ ছিল এবং আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন। আপনাকে সাহায্য করতে পেরে আমরা আনন্দিত এবং আশা করি পরবর্তিতেও আপনাকে সাহায্য করতে পারবো প্রযুক্তি বিষয়ক যেকোনো বিষয়ের উপর। তাই আপনি অবশ্যই আমাদের ব্লগে চোখ রাখবেন এবং এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া