Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post.html

৫০ টি ঘটনা যা শুধুমাত্র জ্ঞানসম্পন্ন ব্যক্তিরা জানেন

আপনি কি জানেন আপনি আপনার নাক বন্ধ করে কখনো গুন্ গুন্ করতে পারবেন না। বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হলে একবার নিজেই চেষ্টা করে দেখুন।




শুধুমাত্র এ একটি ঘটনা নয়, এরকম অনেক মজার ঘটনা আছে যেগুলো আমাদের অনেকেরই অজানা। আর তাই সেগুলো নিয়েই এই আর্টিকেলটি নিয়ে আপনার জন্য হাজির হলাম। তাই দেরি না করে মজার ঘটনা ঘটনাগুলো জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

ঘটনা ১ঃ

আমরা অনেকই জানি সামুদ্রিক জীব নানাভাবে তাদের শত্রুর কবলে পড়ে। আর নিজের জীবন রক্ষার্থে তারা নানান পথ অবলম্বন করে পালিয়ে যায়। কিন্তু সামুদ্রিক ভোঁদড় এমন পরিস্তিতিতে পড়লে যা করে সেটা শুনলে আপনি অবাক হয়ে যাবেন। যখন কোনো সামুদ্রিক জীব সামুদ্রিক ভোঁদড়কে আক্রমণ করে তখন ভোঁদড় নিজেকে রক্ষার জন্য তার সন্তানকে শত্রুর  হাতে দিয়ে দেই! খুবই দুঃখজনক, তাই না?

ঘটনা ২ঃ

আমরা তো সবাই Googol সম্পর্কে জানি। কিন্তু কতজন Googol শব্দটি সম্পর্কে বিস্তারিত জানি। Googol শব্দটি ১০০ টি শূন দ্বারা গঠিত। অবাক হয়ে গেলেন, তাই না? ঠিক আছে, এবার আপনাকে একটা চ্যালেঙ্গ দিলাম। আপনি ১০০ শূন দেখে সিরিয়াল অনুসারে লেখুন। দেখেন পারেন কিনা।

ঘটনা ৩ঃ

কম্পিউটারের ভাষায় BUG শব্দটির অর্থ হল প্রোগ্রামের ভুল। যখন কোনো কম্পিউটার প্রোগ্রাম ভুল থাকে তখন সেটা কাজ করে না। আর এটাকে কম্পিউটার প্রোগ্রামারেরা BUG বলে। তবে আক্ষরিক অর্থে BUG শব্দটির অর্থ হল পোকা। ১৯৪৬ সালে হার্ভার্ড ইউনিভার্সিটির Relay Calculator একটা পোকা ঢোকার কারণে কম্পিউটার সিস্টেমটি THE IS A BUG IN THE SYSTEM বার্তাটি প্রদর্শন করে। খুব মজার ঘটনা, তাই না?

ঘটনা ৪ঃ

আপনি কি জানেন কাঠবিড়ালি পরিবেশের জন্য কতটা উপকারী। তারা নিজের অজান্তে পরিবেশের উপকার করে। কিভাবে করে, তাই তো? কাঠবিড়ালি ত্তক্ বৃক্ষের ফল অনেক পছন্দ করে। প্রতিদিন তারা অনেক ত্তক্ বৃক্ষের ফল সংগ্রহ করে। কিন্তু কোথায় যে তারা এ ফল হারিয়ে ফেলে সেটাই তারা জানে না। যার ফলে প্রতিদিন এ বীজ বিভিন্ন জাইগাই পড়ে থাকে এবং সেখান থেকে আস্তে আস্তে জন্ম হয় অনেক ত্তক্ বৃক্ষের।

ঘটনা ৫ঃ

আমরা সবাই রামধনু দেখেছি। সাধারণত দিনের বেলায় বৃষ্টির পর আমরা রামধনু দেখতে পায়। কিন্তু আপনি কি জানেন রাতের বেলায়ও রামধনু দেখা যায়। একে বলে Moonbow। যেটা অনেকটা সাদা প্রকৃতির এবং কম দেখা যায়।

ঘটনা ৬ঃ

আপনি কি জানেন প্রথম মাইক্রোওয়েভ কত সালে তৈরি হয়? ১৯৪৫ সালে Percy Spencer মাইক্রোওয়েভ তৈরি করেন। ইঞ্জিনিয়ার পারসি এ আবিস্কারের জন্য পেয়েছিলেন ২ বাগস। যেটা এখন ৩০ ডলারের সমান।

ঘটনা ৭ঃ

লম্বা গলার প্রাণীর কথা বললে সবার আগে আমাদের মাথায় সবার আগে জিরাফের নামটা আসে, তাই না? জিরাফের গলা ৬ ফিট বা ১.৪ মিটার লম্বা। কিন্তু আপনি কি এটা জানেন জিরাফের গলায় ঠিক যে কয়টি হাড় আছে মানুষের গলায় ঠিক সে কয়টিই হাড় আছে।

ঘটনা ৮ঃ

এটা ২০০৯ সালের ঘটনা, একদল বিজ্ঞানী লকনেস লেকে যান কিছু বিস্ময়কর দানবাকৃতির প্রাণী খুঁজতে। কিন্তু এর বদলে তারা ১০০,০০০ গলফ বল খুজে পান। বিস্ময়কর প্রাণী খুঁজতে গিয়ে বিস্ময়কর ঘটনার সম্মুখীন হলেন, তাই না?

ঘটনা ৯ঃ

আপনি কি কখনো এমন শব্দ করতে পারবেন যেটা শুধুমাত্র হাতি শুনতে পারবে? আপনার কাছে হয়তবা মনে হছে এটা কেউ পারবে না। কিন্তু এমনটা মনে হওয়া স্বাভাবিক হলেও একজন এটাকে ভুল প্রমাণ করেছেন। Tim storm যিনি সবথেকে গভীর কণ্ঠস্বরের অধিকারী। আর এর জন্য তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে পেরেছেন। আর এই শব্দ এতটা অনুচ্চ যে  শুধুমাত্র হাতি এটি শুনতে পারে।

ঘটনা ১০ঃ

আপনি Snow (তুষার) শব্দটির কয়টি সমার্থক শব্দ জানেন? স্কটিস ভাষাই Snow শব্দটির ৪২১ টি মানে আছে। এর মধ্যে কয়েকটি হল feefle, spitters এবং snawpouther তাই স্কটিস কোনো টিভি চ্যানেলে আবহাওয়া সংবাদ শুনতে গেলে আপনি হয়তবা একটু সমস্যাই পরবেন। কারণ সাংবাদিক যে Snow শব্দটিকে একাধিকভাবে বলবে। আমি অনেকবার এটার সম্মুখীন হয়েছি।

ঘটনা ১১ঃ

মেরু ভল্লুক তো আমরা সবাই চিনি। সাদা রঙের, তাই না? কিন্তু আপনার ধারণা ভুল। কারণ মেরু ভল্লুক আসলে কালো। কারণ এর পশম অনেক পরিষ্কার এবং দেহে পশম ফাঁপা থাকে, যার কারণে এদের দেহে আলো পড়লে সেটা প্রতিফলিত হয়। আর এটা বিভ্রম সৃষ্টি করে যার ফলে এদের সাদা দেখায়।

ঘটনা ১২ঃ

আপনি তো আপার হাতে নানান ছাপ দেখেন। কিন্তু, আপনি কি জানেন আপনার হাতের মতন আপনার জিভেও এরকম ছাপ আছে। এছাড়াও আমাদের জিভেও আছে দশ হাজারের মতন টেস্ট ব্যাড যেগুলো সরবচ্চ দশ দিন বাঁচে। 

ঘটনা ১৩ঃ

আপনি যদি এংরেজিতে এক থেকে বানান করে গোনা শুরু করেন তবে আপনার বলার মধ্যে A বর্ণটি আসবে যখন আপনি একহাজার গুনবেন! একবার চেষ্টা করে দেখুন।

ঘটনা ১৪ঃ

১৮১৫ সালে ইন্দোনেশিয়ার তাম্বরা পাহাড়ে একটি আগ্নেয়গিরি ঘটে। যেটা ইতিহাসের সবথেকে স্মরণীয় আগ্নেয়গিরি। প্রায় দুই সপ্তাহ ধরে এটা ঘটে ছিল। যেটা পৃথিবীর বায়ুমণ্ডলে ছাইয়ের স্তর তৈরি করেছিল। এর ফলে ১৮১৬ সাল ছিল গ্রীষ্মকাল বিহীন একটি বছর।

ঘটনা ১৫ঃ

আপনি তো জানেন ১ দিন = ২৪ ঘণ্টা। কিন্তু পূর্বে এমনটা ছিলো না। প্রায় ৪.৫ বিলিয়ন বছর আগে ১ দিন = ৪ ঘণ্টা ছিল। কারণ চাঁদ তখন পৃথিবীর অনেক কাছাকাছি ছিল। প্রায় ৩.৫ বিলিয়ন বছর আগে ১ দিন = ১২ ঘণ্টা ছিল। কিন্তু পৃথিবীতে যখন মানুষের আবির্ভাব হল তখন ১ দিন = ২৪ ঘণ্টা হল।

ঘটনা ১৬ঃ

# চিনহকে আমরা বলি Hashtag। কিন্তু এর আসল নাম কিন্তু Hashtag নয়। এর আসল নাম হল Octophor। Octo মানে হল আট এবং এটা Hashtag এর আটটি ডট চিহ্নকে বোঝায়।

ঘটনা ১৭ঃ

২০১৫ সালে অক্সফোর্ড ডিকশনারী 'Smiling emoji with tears of joy' কে ওয়ার্ড অফ দি ইয়ার হিসেবে নির্বাচন করে। আপনার কোন ইমজি ভাল লাগে? কমেন্ট সেকশন এ জানান।

ঘটনা ১৮ঃ

আপনি কি জানেন সৌরজগৎতে কোন জিনিসটি করা অসম্ভব? আর এই অসম্ভব কাজটি হল নি, বৃহস্পতি, নেপচুন এবং উরেনাস গ্রহের ওপর দিয়ে হাঁটা। কারণ এই গ্রহগুলো সম্পূর্ণ গ্যাসের তৈরি। গ্রহগুলোতে কোনো কঠিন পৃষ্ঠতল নেয়। আর আপনি খুবই ভাগ্যবান কারণ আপনি শুক্র গ্রহে জন্মানি। কারণ এই গ্রহে জন্মালে আপনাকে লাভার ভেতর দিয়ে সাঁতার কাটতে হত।

ঘটনা ১৯ঃ

বিজ্ঞানীরা জীবাশ্ম নিয়ে গবেষণার সময় আবিস্কার করে ডাইনোসর কবুতরের মতন শব্দ করত। শুধু এখানেই মিল নয়, তারা এটাও আবিস্কার করেন যে টি রেক্স ডাইনোসরের পাখনা ছিলো।

ঘটনা ২০ঃ

Fortune Cookie ১৯০০ সালের প্রথম দিকে আমেরিকায় তৈরি হয়। ১৯৯২ সালের দিকে যখন এই বিস্কুট চায়নায় রপ্তানি হয় তখন আমেরিকানরা বেশি লাভ করতে পারেননি কারণ বিস্কুটগুলোতে বেশি আমেরিকান ভাবছিলো বলে চায়নায় মানুষ এটাকে বেশি পছন্দ করেনি।

ঘটনা ২১ঃ

কানাডিয়ান বিজ্ঞানীরা আবিস্কার করেন বিজ্ঞানী আইন্সটাইন এর মস্তিস্ক স্বাভাবিক মানুষের থেকে শতকরা ১৫ ভাগ প্রশস্ত। কিন্তু তিনি কখনো গাড়ি চালানো শেখেননি। আমার মনে হয় তিনি থিওরি অব রিলেটিভিটি নিয়ে বাস্ত ছিলেন, যার কারণে শিখতে পারেননি।

ঘটনা ২২ঃ

আমরা যখন নতুন কিছু শিখি তখন আমাদের মস্তিস্ক এর গঠন পরিবর্তন করে। আমাদের মস্তিস্কের নিউরনগুলো একটির সাথে অন্যটি সংযুক্ত হতে থাকে যার ফলে নতুন তথ্যগুলোর মধ্যে দ্রুত সম্পর্ক স্থাপন করতে সুবিধা হয়।

ঘটনা ২১ঃ

বিজ্ঞানীরা আবিস্কার করেন ৫০০০ বৎসর পুরনো একটি নেকলেস যেটা Meteorite দিয়ে তৈরি। গবেষণা করে তারা আরও জানতে পারেন এই নেকলেসটি সেই ধাতু দ্বারা তৈরি যেটা দিয়ে স্পেস রক গঠিত।

ঘটনা ২২ঃ

১৮ শতাব্দীর দিকে চিনি এতটা দামী ছিলো যে একমাত্র ধনী বেক্তিরা এটা কিনতে পারতেন। আর যাদের নষ্ট কালো দাঁত থাকতো তাদের বলা হত Crème de la Crème বা ধনী বেক্তি।

ঘটনা ২৩ঃ

Sonic the Hedgehog গেমটিকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে দ্রুততম গেম হিসেবে ধরা হয়। কারণ, গেমটির চরিত্র আলোর গতির থেকেও দ্রুত চলে।

ঘটনা ২৪ঃ

আমাদের নাক ১ ট্রিলিয়নের বেশি গন্ধ বুঝতে পারে। কিন্তু কুকুরের নাক দিয়ে এর ১০ গুন বেশি গন্ধ বুঝতে পারে। একজন মানুষ এক কাপ পানিতে এক চা চামচ চা থাকলে তার গন্ধ পেতে পারে কিন্তু একটি কুকুর ১ মিলিয়ন গ্যালন পানিতে এক চা চামচ চা থাকলে তার গন্ধ পায়।

ঘটনা ২৫ঃ

ছাগল সবার প্রথম কফির প্রবল সক্রিয়তা আবিস্কার করে। কারণ ছাগল মালিকেরা ছাগলদের কফির বেরি খাওয়ানোর পর অনুধাবন করে তাদের সারাদিনের কাজের সক্রিয়তা অনেক বৃদ্ধি পেয়েছে। এটা জানার পর তারা ঘটনাটি সব জায়গায় ছড়িয়ে দেয়।

ঘটনা ২৬ঃ

একজন স্বাভাবিক মানুষের জীবনে তার চুল প্রায় ৬০০ লম্বা হয়। এটা দিগুন হবে যদি বায়ুমণ্ডল আরও হালকা হয়।

ঘটনা ২৫ঃ

আমেরিকায় প্রতি বৎসর ২ বিলিয়ন পেন্সিল শিল্পজাত করা হয়। আর পেন্সিলগুলোকে যদি একটার পর একটা সাজানো হয় তবে এটা পৃথিবীর বিষুবরেখা ৯ বার প্রদক্ষিণ করবে। আর প্রত্যেকটি পেন্সিল ৪৫০০০ শব্দ লিখতে পারে যা ৩০ মাইল বা ৫০ কিলোমিটার লম্বা।

ঘটনা ২৬ঃ

ওজন এবং ভরের মধ্যে পার্থক্য হল ভর সর্বদা একই থাকে কিন্তু ওজন স্থান অনুসারে পরিবর্তন হয়। আপনি যদি পৃথিবীতে কোন বস্তুর ওজন ১০০ পাউন্ড পান তবে মঙ্গল গ্রহে আপনি তার ওজন পাবেন ৩৮ পাউন্ড। 

ঘটনা ২৭ঃ

আপনি কি কখনো পানিতে আপেল ছেড়ে দিয়ে দেখেছেন আপেল পানিতে ভাসে? এর কারণ হল আপেলের শতকরা ২৩ ভাগ বায়ু।

ঘটনা.২৮ঃ

১৮০০ সালের দিকে কাউবয়েরা বেল্টের সাথে তাদের ঘড়ি ঝুলিয়ে রাখত। আর ঘড়ি নিরাপত্তা নিশ্চিত করতে তারা জিন্‌স প্যান্টের যে ছোট্ট পকেট আছে সেটাতে ঘড়ি রেখে দিত।

ঘটনা ২৯ঃ

পিনাট কিন্তু আসলে জীববিজ্ঞানের FABACEAE পরিবারের যেটা Legume বা শিম জাতীয়।

ঘটনা ৩০ঃ

3D প্রিন্টার পৃথিবীতে বিশাল পরিবর্তন এনেছে। এটা মানুষকে নানান ভাবে সাহায্য করে। নাসার বিজ্ঞানীদের স্পেস স্টেশনে এ সকল টুল মেইল করে পাঠানো হয় 3D প্রিন্টারের মাধ্যমে। এখন শুধু এমন একটি 3D প্রিন্টার আবিস্কার করতে হবে যার মাধ্যমে খাবার মেইল করে পাঠানো যাবে।
ঘটনা ৩১ঃ
পদার্থবিজ্ঞানীরা কোয়ান্টাম জগতে টেলিপোরটেশনের সন্ধান পেয়েছেন। তারা একটা বিভিন্ন দূরত্তে অবস্থিত একটি অ্যাটম থেকে অন্য অ্যাটমে কোয়ান্তাম বৈশিষ্ট্য স্থানন্তর করতে সক্ষম হয়েছেন।

ঘটনা ৩২ঃ

আমরা তো সবাই মিকিমাউস ও মিনিমাউসকে চিনি। কিন্তু আপনি কি জানেন মিনিমাউসের আসল নাম ছিল মিনারভা এবং মিকিমাউসের ছিল মরটিমার। কিন্তু পরবর্তীতে এদের নাম পরিবর্তন করা হয় এবং মরটিমার হয়ে গেলো মিকির প্রতিদ্বন্দ্বী।

ঘটনা ৩৩ঃ

আপনি কি কখনো লক্ষ্য করেছেন মিকি, মিনি এবং তাদের গ্যাংয়ের সকলে হাতে গ্লাভস পরে? এর কারণ হলো এটা অ্যানিমেটরদের কাজ অনেক সংক্ষিপ্ত করে এবং কার্টুনগুলোর হাত অনেকটা মানুষের মতই দেখায়।

ঘটনা ৩৪ঃ

আপনি কি জানেন স্লথ পশু একটি পাতা খাওয়ার পর তা হজম হতে লাগে প্রায় এক মাস? অবাক হয়ে গেলেন না?

ঘটনা  ৩৫ঃ

আমেরিকায় কোনো ইউনিভার্সিটিতে ভর্তি হবার জন্য SAT পরীক্ষা দেওয়া লাগে। এই পরীক্ষার মোট নম্বর হল ১৬০০। আপনি কি জানেন বিল গেট্‌স এই পরীক্ষাই কত নম্বর পেয়েছিল? শুনলে অবাক হবেন! তিনি পেয়েছিলেন ১৫৯০। আর মার্ক জাকাবারগ পেয়েছিলেন ১৬০০-১৫৯০ এর মাঝামাঝি নম্বর।

ঘটনা ৩৬ঃ

আপনি কি জানেন ইউনিভার্সিটি অব অক্সফোর্ড Aztec Empire থেকেও পুরাতন? Aztec Empire চালু হয় ১৪২৮ এর দিকে। আর ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ১০৯৬ এর দিকে সাধারণভাবে চালু হয় এবং ১২৪৯ এর দিকে পুরনাঙ্গ একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে জাত্রা শুরু করে।

ঘটনা ৩৭ঃ

Antares এমন একটি নক্ষত্র যা পৃথিবী থেকে ৫৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত। নক্ষত্রটি সূর্য হতে ১৫ গুন লম্বা এবং দশ হাজার গুন উজ্জ্বল।

ঘটনা ৩৮ঃ

আপনি কি কাউকে অসঙ্গত কোনো কথা বললে সে কি আপনাকে কখনো বলেছে "OXYMORON"। গ্রীক ভাষায় 'OXY' অর্থ 'Smart' এবং 'MORON' অর্থ 'Dull' বা বোকা।

ঘটনা ৩৯ঃ

আপনি কি জানেন সূর্য তার জীবনের প্রায় অর্ধেক শেষ করে ফেলেছে? অবাক হয়েছেন তো? কিন্তু এটা আসলে সত্যি। প্রায় ৪.৫ বিলিয়ন বৎসর পর সূর্যের ভর ঠিক থাকবে কিন্তু এর আয়তন পৃথিবীর প্রায় সমান হয়ে যাবে। আর আমাদের অন্য কোনো সৌরজগৎতে গিয়ে বাস করতে হবে। তাই, প্রস্তুত হয়ে যান।

ঘটনা ৪০ঃ

একজন মহাকাশচারীর স্যুট তৈরি করতে লাগে ১২ মিলিয়ন বাগস এবং এ টাকার শতকরা ৭০ ভাগ যায় তাদের সকল প্রয়োজনীয় যন্ত্রপাতি তৈরিতে কাজে লাগে।

ঘটনা ৪১ঃ

Marge Simpson এর চুল অনেক লম্বা কেন বলতে পারবেন? কারণ তিনি তার খরগোশের মত লম্বা কান দুটি এই চুল দিয়ে ঢেকে রাখেন। অ্যানিমেটররা এ সিক্রেটটি প্রথম এপিসোডের শেষ সিজনে প্রকাশ করেছেন।

ঘটনা ৪২ঃ

আমরা শতকরা ৬০ ভাগ DNA বিনিময় করি এবং ঠিক যেটা কিনা কলা করে। ফলটি ৩৫২০ পিকোকিউরিআস রশ্মি বিকিরণ করে যার ফলে এটি অন্যতম রেডিওঅ্যাক্টিভ ফল হিসেবে পরিচিত।

ঘটনা ৪৩ঃ

আপনি কি জানেন ব্রাজিল নাট আমাদের ওজন অনেক বাড়িয়ে দেয়? কিন্তু এত কিছুর পরেও এটা অনেক সুস্বাদু।

ঘটনা ৪৪ঃ

১৮২৯ সালে যখন টাইপরাইটার তৈরি হয় টাইপরাইটারে তখন বর্ণগুলো Alphabetical Order এ ছিলো। কিন্তু যখন কেউ অনেক দ্রুত টাইপ করতে যেত তখন টাইপরাইটারে জ্যাম ধরে যেত। তাই ১৮৬৭ সালে Qwerty Keyboard চালু হয় যেন দ্রুত টাইপাররা যেন দ্রুত টাইপ না করতে পারেন।

ঘটনা ৪৫ঃ

অস্ট্রেলিয়াই প্রায় দশ হাজারের মতন সি বিচ আছে। প্রত্যেকটি সি বিচ একদিন করে দেখতে গেলে আপনার প্রায় ২৭ বৎসর সময় লেগে যাবে। কি, একবার চেষ্টা করে দেখবেন নাকি?

ঘটনা ৪৬ঃ

আপনি অনেক সময় দেখবেন আপনার ওষুধের (ট্যাবলেট) বোতলে নরম তুলা গোজা থাকে। এটা থাকে যেন ওষুধ নিরাপদে থাকে। বিশ্বাস করুন আর নাই করুন, এই তুলা যদি আপনি না সরান তবে আপনার ট্যাবলেটগুলো ছোট হয়ে যাবে। কারণ, এই তুলা বায়ু থেকে জলীয়বাষ্প শোষণ করে নেয় যার ফলে ট্যাবলেটগুলো ছোট হয়ে যায়।

ঘটনা ৪৭ঃ

আপনি কি জানেন আপনার দেহে মিলিয়ন মিলিয়ন জীবাণু আছে? ঘাবড়াবেন না। এগুলো আপনার উপকারের জন্যই আপনার দেহে থাকে।

ঘটনা ৪৮ঃ

আপনি কি জানেন আপনার দরজা বন্ধ রেখে ঘুমানো উচিত। কারণ আগুনের ঘটনায় ধোঁয়াশা এবং বিষাক্ত ধোঁয়া থেকে আপনাকে রক্ষিত হতে এই দরজা সহায়তা করবে।

ঘটনা ৪৯ঃ

সিনেমাগুলিতে, যখন কেউ ডুবতে থাকে, তখন এটি খুব চটকদার, চিৎকার এবং বিভিন্নভাবে দেখানো হয়। বাস্তবে, ডুবে থাকা ব্যক্তিরা খুব কমই সাহায্যের জন্য কামনা করতে পারেন। কোনও ব্যক্তি বাস্তবে ডুবে যাচ্ছেন এমন লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাটি পিছনের দিকে ঝুঁকানো এবং আরও কিছু লক্ষণ।

ঘটনা ৫০ঃ

আপনি কি উইকিপিডিয়াটির তথ্য সম্পূর্ণ ডাউনলোড করে এটিকে একটি ইউএসবি ড্রাইভে রাখতে পারেন? লিঙ্কটি এখানে আপনার জন্য দিয়ে দিলাম। লিঙ্ক!

আশা করি আপনি এই তথ্যগুলো থেকে অনেক উপকৃত হবেন। কে জানে? হয়তোবা আপনি কোনো কুইজ প্রতিযোগিতাই এমন কোনো প্রশ্ন পেলেন যেটার উত্তর আপনার এ আর্টিকেল থেকে জানা। 






অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া