Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post_26.html

সিগন্যাল ব্লকার কি এবং এদের কাজ

আচ্ছা আপনি কি জানেন একটি দামী ফোন শুধুমাত্র একটি খাঁচার মধ্যে রেখে এর সকল ওয়ারলেস সিগন্যাল বন্ধ করে দেওয়া যায়? আপনি হয়তোবা ভাবছেন কিভাবে এটা সম্ভব! ধাতুর মধ্যে দিয়ে তো বিদ্যুৎ প্রবাহিত হতে পারে। কিন্তু, Faraday Cage সম্পর্কে জানলে আপনার সব প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন। তাই, দেরি না করে বিস্তারিত জানতে পড়তে থাকুন।



Faraday Cage:

Faraday Cage এমন একটি খাঁচা যেটার মধ্যে কোনো ধরনের মোবাইল ফোন রাখলে সেটির সকল ওয়ারলেস সিগন্যাল বন্ধ হয়ে যায়। Faraday Cage এর একপাশে থাকে ধনাত্মক চার্জ এবং অন্য পাশে থাকে ঋণাত্মক চার্জ। চার্জদ্বয় একে অন্যকে বিকর্ষণ করে। যার ফলে কোনো ওয়ারলেস সিগন্যাল এর মধ্যে দিয়ে চলতে পারে না।

আপনি এটাকে Micro Oven এর সাথে তুলনা করতে পারেন। মাইক্রোওভেন থেকে যেমন কোনো তাপ এর বাইরে আসতে। ঠিক তেমনই  Faraday Cage এর মধ্যে কোনো সিগন্যাল প্রবেশ করতে পারে না। 

আপনি আপনার ক্রেডিটকার্ড, ভিসা কার্ড ইত্যাদি সুরক্ষিত রাখার জন্য ছোট Faraday Cage হয়তোবা দেখে থাকবেন। এগুলো হ্যাকারদের হাত থেকে আপনার কার্ড কে বাচায়। এছাড়াও আপনি আপনার বাসায় অনেক তার ব্যবহার করে থাকেন যেটা Faraday Cage দ্বারা মোড়ানো থাকে। এর ফলে তারের মধ্যে দিয়ে কোনো সিগন্যাল গেলে সেটা অন্যকোনো ডিভাইসের ওপর প্রভাব ফেলে না। 

হ্যাকাররা যেকারণে সিগন্যাল ব্লকার ব্যবহার করেঃ

অনেক সময় হ্যাকরেরা তাদের পরিচয় গোপন রাখতে তাদের পকেটে Aluminium Foil Papaer রে তাদের ডিভাইস মুড়ে রাখে। যার ফলে তাদের ডিভাইস থেকে কোনো সিগন্যাল বাইরে আসতে পারে না।

আপনি কিভাবে সুরক্ষিত থাকবেনঃ

আপনি যদি সুরক্ষিত থাকতে চান তবে আপনার উচিত Faraday Cage ব্যবহার করা। কারণ, আপনি এটি ব্যবহার করলে আপনার অনেক ডিভাইস হ্যাকদের হাত থেকে কিছুসময়ের জন্য হলেও সুরক্ষিত রাখতে পারবেন। আপনি KFC Faraday Cage সিগন্যাল ব্লকার হিসেবে ব্যবহার করতে পারেন।  

তো আপনি তো এখন জেনে গেলেন  Faraday Cage কি এবং এর কাজ। তাই, আর্টিকেলটি শেয়ার করে অন্যদেরও জানান Faraday Cage বিস্তারিত। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া