Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post_27.html

প্লেন থেকে পড়ে গেলে প্যারাসুট ছাড়া কিভাবে নিজেকে রক্ষা করবেন

কখনো কি কল্পনা করে দেখেছেন যদি আপনি প্লেন থেকে কোনো প্যারাসুট ছাড়া পড়ে যান তবে কি করবেন? আপনার হয়তবা মনে হচ্ছে এরকম হলে তো একদমই বেঁচে থাকা সম্ভব না। কিন্তু আমি আপনাকে বলবো বেঁচে যাবার সম্ভবনা বেড়ে যাবে যদি আপনি একটু কৌশলী হন। আর এই আর্টিকেল আপনার জন্য নিয়ে এসেছি আপনাকে এই কৌশলগুলো জানাবার জন্য। তাই দেরি না করে দ্রুত জেনে নিন দারুন সকল কৌশল।



চলুন একটি বাস্তব গল্প শুনে আসি। এতে আপনার এমন মুহূর্তে বেঁচে থাকার আশা জাগিয়ে তুলবে।

Vesna Vulović:

আপনি হয়তবা মনে করছেন পৃথিবীর ইতিহাসে কোনো মানুষই প্লেন হতে অনেক উঁচু থেকে পড়ে বেঁচে ফেরেনি। কিন্তু আপনার ধারণা ভুল। Vesna Vulović এমন একজন নারী যিনি এটি সম্ভব করে দেখিয়েছেন। তিনি ছিলেন একজন বিমানবালা। ৩৩,৩০০ ফুট উঁচু থেকে তিনি প্লেনের একাংশ নিয়ে পড়ে গিয়েছিলেন। তিনি বুদ্ধি করে তার প্লেনের সিট বেল্ট খোলেননি। যার কারণে ঐ প্লেনের একাংশটি একটি গাছের উপরে এসে পড়ে এবং তিনি আহত হলেও বেঁচে যান। 

এর জন্য তিনি Guinness World Records এ নিজের নাম লেখাতে পেরেছেন। তিনি Wreckage Rider খেতাব পান। 

ফ্রী ফলিংঃ

আপনি যখন প্লেন থেকে পড়ে যাচ্ছেন তখন আপনি আপনার গতি কমিয়ে নিয়ে নিজেকে বাঁচানোর সম্ভাবনা অনেক বেশি বাড়াতে পারেন। আপনি যখন পড়ে যাচ্ছেন তখন আপনি যদি আপনার দেহের পজিশন ভূমির সমান্তরাল করে রাখেন তবে আপনার পড়ে যাবার প্রান্তীয় বেগ অনেক বেশি কমে যাবে যার ফলে আপনি অনেক সময় পানিতে কিংবা গাছের উপর পড়লেও বেঁচে যেতে পারেন। 

মনে রাখবেন, আপনি কিন্তু নিজেকে প্যারাসুট ছাড়া ১০০% বাঁচাতে পারবেন কিনা সেটা কিন্তু কেউ বলতে পারবে না। কিন্তু এই ধরনের কৌশল অবলম্বন করলে আপনি বাঁচার সম্ভবনা বাড়াতে পারবেন। 

স্লো ফলিংঃ

আপনি যখন প্লেন থেকে পড়ে যাচ্ছেন আপনি যে মাটিতে পড়ে যাবার আগে মারা যাবেন না সেটার কোনো নিশ্চয়তা নেই। কারণ, ৩৩,৩০০ ফুট উঁচুতে তাপমাত্রা -৫৪ ডিগ্রি সেলসিয়াস থাকে। তাই আপনি যখন পড়ে যাচ্ছেন তখন আপনি ঠাণ্ডার কারণে অবচেতন হয়ে যাবেন এবং এতেই আপনার মৃত্যু হবে। কিন্তু আপনি যদি আপনার দেহকে বক্স আকারে ছবির মতন রাখেন তবে বাতাসের অণুগুলোর কারণে আপনার পড়ে যাবার বেগ কমে যাবে এবং আপনার দেহ শীতল হয়ে যাওয়া থেকে অনেকটাই মুক্তি পাবে।

স্কাই ডাইভারেরা Wingsuit ব্যবহার করেন এরকম পরিস্তিতি মোকাবেলা করার জন্য। তাই, আমার মতে আপনি যদি প্লেনে উঠবার আগে Wingsuit পড়ে ওঠেন তবে আপনি নিজেকে রক্ষার জন্য একটা হাতিয়ার পাবেন।

তো অনেক কৌশল তো জানলেন এবার চলুন কয়েকটি বাস্তব ঘটনার গল্প শুনে আসি। 

Ivan Chisov:

Ivan Chisov যিনি ২২,০০০ ফিট ওপর থেকে পড়ে গিয়েছিলেন কোনো রকম ইনজুরি ছাড়াই। তিনি বরফের মধ্যে গিয়ে পড়েন এবং শুধুমাত্র একটু চোট পান। 

Alan Magee:

Alan Magee যিনি ২০,০০০ ফিট উপর থেকে পড়ে গিয়েও বেঁচে যান। তিনি একটি ট্রেন স্টেশনের ফ্লোরে গিয়ে পড়েছিলেন। কিন্তু অনেক বেশিই আঘাত পেয়েছিলেন।

প্লেন থেকে পড়ে গেলে কোথায় অবতরণ করা সবথেকে ভালোঃ 

আপনি যদি কখনো পড়ে যান তবে সবার আগে উপরে যে কৌশল পড়েছেন সেগুলো প্রথমে অবলম্বন করুন। এরপর যদি আপনি কোনো গাছের ওপর অবতরণ করতে পারেন তবে আপনি অবশ্যই আপনার চোখ হাত দিয়ে ঢেকে রাখবেন। আর যদি পানিতে অবতরণ করেন তবে অবশ্যই আপনি নিজের পা নিচের দিকে রাখবেন কিংবা দেহ বক্স আকারে রেখে পানিতে অবতরণ করবেন। 

তাই, অবশ্যই আপনি যখন আকাশযানে ভ্রমণ করবেন তখন কোনো বিপদে পড়লে এই কৌশলগুলো সঠিকভাবে ব্যবহার করলে অনেক বেশি উপকৃত হবেন। 




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া