Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post_41.html

উড়োজাহাজে কেন মোবাইল ফোনের ব্যবহার 'না' করা হয়

আপনি যদি কখনো প্লেনে উঠে থাকেন তবে আপনি নিশ্চয়ই দেখেছেন প্লেনের ভেতর মোবাইল ফোন ব্যবহার করতে নিষেধ করা হয়। আপনার মনে কি কখনো প্রশ্ন জেগেছে যে কি কারণে এই মোবাইল ফোন ব্যবহার করতে নিষেধ করা হয়? যদি আপনার এই প্রশ্নের উত্তর জানতে চান তবে চটপট পড়ে ফেলুন আর্টিকেলটি।



Electro Magnetic Transmission:

আপনার মোবাইল ফোন, কম্পিউটার প্লেনের ভেতর এমন কিছু সিগন্যাল ট্র্যান্সমিট করতে পারে যার ফলে প্লেনের GPS সিস্টেম সথিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে। কিন্তু, আধুনিক প্লেনগুলোতে যেসকল যন্ত্রপাতি ব্যবহার করা হয় সেগুলো অনেক বেশি উন্নত এবং সহজে অন্য কোনো ওয়ারলেস সিগন্যাল দ্বারা বাধাগ্রস্ত হয় না।

Ground Network:

মূলত ভূপৃষ্ঠের নেটওয়ার্কের সাথে কোনো মোবাইল ফোনের ওয়ারলেস সংযোগ করা হলে অনেক সময় কিছু সমস্যা হবার সম্ভাবনা দেখা যায়। যার কারণে ১৯৯১ সালে Federal Communications Commission (FCC) উড়োজাহাজে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করে দেয়। কিন্তু, বর্তমানে কিছু এয়ারলাইনস Airplane-Mode এ যাত্রীদের মোবাইল ফোন ব্যবহার করার সুযোগ দিচ্ছে। কিন্তু ২০০৭ সালের দিকে FCC আবার তাদের এই নিয়ম বন্ধ করে দেয়। তবে Federal Agency মোবাইল ফোনের এই ব্যবহার না করে দেয়। যদিও, কি ধরণের সমস্যা হয় সেটা সম্পর্কে তাদের কাছে কোনো সুনির্দিষ্ট প্রমাণ ছিলো না, তবুও তারা 'না' তেই বিশ্বাস করে থাকে। তবে Federal Agency বিমানচালকদের নির্দেশ দিয়েছেন প্লেন টেকঅফের সময় বন্ধ রাখতে যেন ভূপৃষ্ঠের নেটওয়ার্কে সংযুক্ত হবার পর যদি কোনো কল আসে তবে সেটা তাদের মনোযোগ নষ্ট করবে যেটা তাদের বিপদ ডেকে আনবে।

বর্তমান প্লেনের ওয়ারলেস সুবিধাঃ

আপনি এখন বেশিরভাগ প্লেনগুলোতে Wifi চালাতে পারবেন। কিন্তু, তার জন্য আপনাকে আলাদাভাবে একটি প্যাকেজ কিনতে হবে।

এছাড়াও আপনি Virgin American flights  Free Wi-Fi holiday deal এর সুযোগ পাবেন।

তাই প্লেনে উঠলে যদি মোবাইল ফোন ব্যবহার করার নির্দেশ থাকে তবে ব্যবহার করুন। আর যদি না থাকে তবে করবেন না। আর, সব থেকে ভাল এটাই, বিমানে দায়িত্বরত বেক্তিদের কাছে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করা যাবে কিনা সেটা শুনে নেওয়া।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া