Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post_87.html

কীভাবে টুইটার হোম স্ক্রিনে মাল্টিপল টাইমলাইন তৈরি করবেন

টুইটার (Twitter) হল বর্তমানে একটি জনপ্রিয় সামাজিক নেটওর্য়াকিং যোগাযোগ মাধ্যম, এর প্রতিষ্ঠাতা বা জনক হল জ্যাক ডোরসেই। তিনি ২০০৬ সালে এই সাইটটি প্রতিষ্ঠা করেন। এই টুইটার একাউন্টের মাধ্যমে আপনার যেকোনো তথ্য, ছবি, গান, ভিডিও, যেকোনো সাইটের কন্টেইন ইত্যাদি আপলোড করতে পারবেন। বর্তমানে টুইটারের সদস্য সংখ্যা ৩৫০ মিলিয়ন (৩৪ কোটি)। 
গত বছরের সেপ্টেম্বরে আইওএস এ টুইটার একাধিক টাইমলাইন বৈশিষ্ট্য যুক্ত করে দেয়ার পর এবার অ্যান্ড্রয়েডের জন্য ও সেই পথে হেঁটেছে। এখন Reddit এর কাস্টম ফিডের মত তালিকা ব্যবহার করে আপনি টুইটারের হোম স্ক্রিনে একাধিক টাইমলাইন  তৈরি করতে পারবেন। 
আপনি যদি ইতোমধ্যে এটি না করে থাকেন তবে আর্টিকেল টি ভালো ভাবে পড়ুন কারণ আজকের আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে আপনি আপনার টুইটার হোম স্ক্রিনে একাধিক টাইমলাইন তৈরি করবেন। যেহেতু ফিচার টি দুটো প্ল্যাটফর্মে লাইভ রয়েছে তাই আজকে আমরা আলোচনা করব আইওএস এবং অ্যান্ড্রয়েডে কীভাবে টুইটারে একাধিক টাইমলাইন তৈরি করবেন, সেটাই জানাবো আপনাদেরকে। চলুন শুরু করা যাক।

টুইটারের হোম স্ক্রিনে একাধিক টাইমলাইন তৈরি

আমার কাছে টুইটারের Lights out black theme এবং বুকমার্কের চাইতে Lists ফিচার টি সেরা মনে হয়েছে। আপনি চাইলে টুইটার লিস্ট দিয়ে আপনার পছন্দের বিয়ষ গুলো দিয়ে আপনার টাইমলাইন কাস্টম করতে পারবেন। উদাহরণ হিসেবে বলা যায় আমি টেকনোলজি, পলিটিক্স এবং অ্যান্ড্রয়েডের জন্য আলাদা আলাদা তালিকা করেছি যেখানে আমি তাদের ডোমেন দক্ষতার বৃত্তিতে টুইপেল যুক্ত করেছি। Lists এর সবচাইতে ভাল বৈশিষ্ট্য টি হচ্ছে এটি ঠিক আপনার ডিফল্ট হোম স্ক্রিনের মত একই ভাবে কাজ করে।
অ্যান্ড্রয়েড এর সর্বশেষ আপডেটের পর থেকে আপনি আপনার টুইটার হোম স্ক্রিনে লিস্ট গুলোকে পিন করে রাখতে পারবেন। এই ছোট্ট পরিবর্তন টি টুইটারের অ্যক্সেসেবিলিটি আরো বৃদ্ধি করেছে সেই সাথে ব্যবহারকারী দের ফ্রিকশান ও কমিয়ে আনার ফলে ইউজার এক্সপেরিয়েন্স ও তাৎপর্যপূর্ণ ভাবে বেড়েছে।
উদাহরণ হিসেবে বলা যায় আপনি যদি কোনো সময় টেকনোলজি সম্পর্কে পড়তে চান তবে বামে সোয়াইপ করে টেক টাইমলাইন এ যেতে পারবেন। মূলত মাল্টিপল টাইমলাইন সেইসব ব্যবহারকারীদের জন্য যারা একাধিক বিষয় সম্পর্কে আগ্রহী।তো চলুন তাহলে দেখে নেয়া যাক আপনি কিভাবে আপনার টুইটারে মাল্টিপল টাইমলাইন তৈরি করবেন।
বিঃদ্রঃ যেহেতু আইওএস এবং অ্যান্ড্রয়েড এর টাইমলাইন তৈরির প্রক্রিয়া একই সেই জন্য আমি আপনাদের সাথে শুধু  অ্যান্ড্রয়েড এর প্রক্রিয়াটি আলোচনা করবো।
ধাপ ১ঃ আপনার প্রোফাইল আইকনটিতে ট্যাব করুন এরপর উপরে বাম কোনায় থাকা "Lists" অপশন টি চালু করুন। এরপর নিচে থাকা "+" চিহ্নটিতে ট্যাব টুইটার লিস্ট তৈরি করুন যদি আপনি কোনো লিস্ট তৈরি না করেন থাকেন।
ধাপ ২ঃ লিস্ট তৈরি করা শেষ হলে পিন আইকনে ট্যাব করুন আপনার হোমস্ক্রিনে নির্দিষ্ট লিস্টে  যেতে চাইলে আপনি এডিটে ট্যাব করে আপনার লিস্ট টি পরিবর্তন করতে পারবেন।
ধাপ ৩ঃ অবশেষে আপনি আপনার হোমস্ক্রিনে একাধিক টাইমলাইন ফিচারটি পাবেন। এখন আপনাকে আপনার একটি লিস্ট থেকে অন্য লিস্টে যেতে শুধু ডানে বা বামে যেতে হবে। 
এটি খুবই চমৎকার একটি পরিবর্তন, এবং এটা ব্যবহার করা ও বেশ সুবিধাজনক।

টুইটারের দারুণ ২ টি ফিচার

১। আপনি হয়ত ফেসবুক কিংবা ইন্সটাগ্রাম ইত্যাদি তে স্টোরি শেয়ার এর একটা অপশন দেখে থাকবেন। আর সেখান থেকে হয় আপনার ও হয়ত মনে হতে পারে, “যদি স্টোরি অপশন টুইটারে থাকত!” চিন্তার কিছু নেই তাদের ব্যবহারকারীদের কথা চিন্তা করে তারাও এখন স্টোরি শেয়ার করার ফিচারটি চালু করেছে। এর স্পেসিফিক নাম করন করা হয়েছে ফ্লিটস। তবে আপাতত এটি তিনটি দেশে চালু হচ্ছে তার অন্যতম হলো ভারতে। 
২। ফ্লিটস ফিচারের পর টুইটার আরও আকর্ষণীয় ফিচার নিয়ে এসেছে। এর মাধ্যমে আপনি কথা বলে টুইট করতে পারবেন। টুইটারের ব্যবহার অভিজ্ঞতাকে আরো চমকপ্রদ করতে টুইটার সংস্থা এই ফিচার গুলো নিয়ে এসেছে। এই ফিচারটি আপাতত আইফোন ব্যবহারকারীদের জন্য সচল করা হয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটি আরো পরে আনা হবে।
এই ছিলো কীভাবে আপনি লিস্টের মাধ্যমে টুইটারে মাল্টিপল টাইমলাইন তৈরি করবেন। আমি এখন পযর্ন্ত ব্যবহার করে বুঝেছি এটি খুবই ভালো কাজ করে এবং কোনো রকম বিড়ম্বনা ছাড়াই এটি লেটেস্ট টুইট গুলো নিউজফিডে আপডেট করে। আশা করি আর্টিকেল টি আপনাদের কাজে আসবে। আর্টিকেলটি কেমন লেগেছে জানাতে মন্তব্য করতে পারেন। এই রকম নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া