Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/blog-post_90.html

কেন আপনি ল্যাপটপ তৈরি করতে পারেন না

আমি যদি ডেক্সটপ ব্যবহার করে থাকেন তবে আপনি হয়তোবা আপনার ডেক্সটপ নিজের মতন করে কনফিগার করেছেন। কিন্তু, আপনি যদি ল্যাপটপ ব্যবহার করে থাকেন তবে আমি আশা করছি আপনার মনে একবার হলেও প্রশ্ন জেগেছেঃ কেন ল্যাপটপ নিজের ইচ্ছা মতন কনফিগার করা যায় না? আর আজকে আপনার এই প্রশ্নের উত্তর দিতেই আমি চলে এসেছি। তাই, দেরি না করে ঝটপট আর্টিকেলটি পড়ে ফেলুন। 



ডেক্সটপঃ

আপনি ডেক্সটপে অনেক পোর্ট দেখতে পাবেন। যার কারণে আপনার যদি কখনো নতুন কোনো কিছু লাগে যেমনঃ গ্রাফিক্স কার্ড, এক্সট্রা মেমোরি ইত্যাদি তবে আপনি আপনার প্রয়োজন মতন সেটা লাগাতে পারবেন। এছাড়াও আপনি বিভিন্ন মডেলের প্রোডাক্ট একটি পিসিতে ব্যবহার করতে পারবেন। ডেক্সটপ এর সাইজ অনেক বেশি বড় হওয়াই মূলত এই ধরণের সুবিধা পাওয়া যায়।

ল্যাপটপঃ

ল্যাপটপ এর রয়েছে অনেক বেশি জায়গার স্বল্পতা। যার ফলে আপনি আপনার ইচ্ছা মতন ল্যাপটপ কনফিগার করতে পারেন না। এছাড়াও, সাধারণত ল্যাপটপে আপনার ইচ্ছা মতন আপনি যেকোনো মডেলের প্রোডাক্ট ব্যবহার করতে পারবেন না। কারণ, প্রত্যেকটি ল্যাপটপ তৈরি করার আগে নির্ধারণ করা হয় উক্ত ল্যাপটপে কোন মডেলের প্রোডাক্ট সাপোর্ট করবে। 

এছাড়াও ল্যাপটপে কুলিং ফ্যানের একটি নির্দিষ্টটা থাকে। আপনি ডেক্সটপে অনেকগুলো কুলিং ফ্যান ব্যবহার করতে পারলেও ল্যাপটপে আপনি সেই সুযোগ পাবেন না। এছাড়াও ল্যাপটপে গ্রাফিক্স কার্ড একদম এঁটে দেওয়া থাকে যার ফলে আপনি এটাকে খুলতে পারবেন না। 

বেশিরভাগ প্রতিষ্ঠান তাদের ল্যাপটপের আকার দিনে দিনে অনেক বেশি ছোট করে ফেলছে এবং ল্যাপটপগুলোকে তারা Non-Customize able টুলে রুপান্তর করছে। যার ফলে আপনি ল্যাপটপ এর কোনো কিছুই বলতে গেলে পরিবর্তন করতে পারবেন না। 

বেশিরভাগ প্রফেশনাল কাজ করা হয় ডেক্সটপ ব্যবহার করে। তাই, আপনি যদি এই ধরণের কাজ করে থাকেন তবে আপনাকে আমি বলবো ডেক্সটপ ব্যবহার করতে। কারণ, যেকোনো মুহূর্তে আপনার বিভিন্ন পার্টস পরিবর্তন করার দরকার হতে পারে। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া