Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/cmd-windows-10.html

CMD ব্যবহার করে Windows 10 এ ভাইরাস দূরীকরণ

আপনার কম্পিউটারে ভাইরাস আছে কিনা এ বিষয় নিয়ে কি আপনি অনেক বেশি চিন্তিত? কিভাবে আপনি আপনার কম্পিউটার থেকে ভাইরাস দূর করবেন সেটাও আপনি জানেন না? যাই হোক, চিন্তার কোনো কারণ নেই। আমি আপনার জন্য এই সমস্যার সমাধান নিয়ে এসেছি। তাই, দেরি না করে আর্টিকেলটি পড়ে ফেলুন।



ভাইরাস কম্পিউটারের কি ধরনের ক্ষতি করেঃ

কম্পিউটার ভাইরাস এমন একটি কম্পিউটার প্রোগ্রাম যেটা আপনার কম্পিউটারকে অপ্রত্যাশিত কাজ করতে বাধ্য করবে। ভাইরাস আপনার কম্পিউটারের অনেক গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট করে দেয় এবং অনেক সময় আপনার কম্পিউটারে আপনার সকল কাজের গতিবিধি নজরে রাখে এবং আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে হ্যাকারদের কাছে পৌঁছে দেয়। উদাহরস্বরূপঃ Locky Virus And CryptoLocker যেটা Ransomware নামেও পরিচিত। এটি আপনার কম্পিউটারের ফাইল ডিলিট করতে পারে এবং অনেক সময় ফাইল এক্সটেন্সান পরিবর্তন করে .locky বা .encypt এক্সটেন্সানে পরিণত করে। এছাড়াও কিছু ভাইরাস আছে যেগুলো আপনার কম্পিউটারে ফাইলগুলো হাইড করে রাখে যেটা পরবর্তীতে খুঁজে পাওয়া যায় না।

তাহলে, বুঝতে পারছেন তো, ভাইরাস আপনার কম্পিউটারের জন্য কতটা ক্ষতিকারক! 

ভাইরাস রিমুভ করার জন্য কেন CMD ব্যবহার করবেনঃ

কম্পিউটারে ভাইরাস মূলত হাইড করা থাকে। তাই, কম্পিউটারে ভাইরাস ডিলিট করার জন্য সবার আগে প্রয়োজন ভাইরাসকে চিহ্নিত করা। এই ভাইরাস চিহ্নিতকরন সহজে করা যায় CMD এর মাধ্যমে। তাই, ভাইরাস ডিলিট করার জন্য CMD ব্যবহার করা উচিত।

কিভাবে CMD ব্যবহার করে ভাইরাস ডিলিট করবেনঃ

এতক্ষন তো জানলেন ভাইরাসের ভয়ংকর দিক এবং এটির দূরীকরণ হাতিয়ার। কিন্তু হাতিয়ার কিভাবে ব্যবহার করবেন সেটা তো এখনো জানা হয়নি। তাই, দেরি না করে জেনে নিন CMD ব্যবহার।

ধাপ ১ঃ আপনার Windows 10 এর Search Bar  CMD লিখুন। এরপর Command Prompt  Right-Click করে Run as administrator এ চাপুন।



ধাপ ২ঃ F: টাইপ করে Enter প্রেস করুন। ( আপনার কম্পিউটারে যে ফাইল থেকে ভাইরাস ডিলিট করবেন সেটা লিখে Enter প্রেস করুন। যেমনঃ E: বা G: বা B: ইত্যাদি।



ধাপ ৩ঃ এরপর attrib -s -h -r /s /d *.* লিখে  Enter প্রেস করুন।



ধাপ ৪ঃ এবার dir লিখে Enter প্রেস করুন। এতে আপনি যে ড্রাইভ উল্লেখ করছেন সেই ড্রাইভের ফাইলগুলো দেখতে পাবেন।



ধাপ ৫ঃ আপনি যদি কোনো ফাইল এক্সটেন্সান .autodun বা .inf দেখতে পান তবে বুঝবেন ফাইলটি ভাইরাস আক্রান্ত। এটি ডিলিট করার জন্য del autorun.inf লিখে Enter প্রেস করুন।



সতর্কীকরণঃ CMD তে কোনো Command ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকবেন। কারণ একটি ভুল Command আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে।

যেহেতু অনেকে CMD ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তাই আমি আরও কিছু পদ্ধতি উল্লেখ করবো যেগুলো ব্যবহার করে সহজে ভাইরাস ডিলিট করা যাবে।

পদ্ধতি ১ঃ

এখন বাজারে অনেক ধরনের Anti-Virus পাওয়া যায় যেগুলো ব্যবহার করে আপনি সহজে আপনার কম্পিউটার থেকে আপনি ভাইরাস ডিলিট করতে পারবেন।
কয়েকটি Anti-Virus এর নামঃ kasperskyNorton, Avira ইত্যাদি।

পদ্ধতি ২ঃ 

প্রত্যেক Windows 10 অপারেটিং সিস্টেমে Windows Defender ইন্সটল করা থাকে। আপনি Windows Defender  Virus & Threat Protection ট্যাবে গিয়ে আপনার ইচ্ছা মতন Scan টাইপ সিলেক্ট করে Scan করে নিতে পারবেন।



পদ্ধতি ৩ঃ 

এটি সবথেকে সহজ পদ্ধতি। আপনি যে ড্রাইভটি ভাইরাস আক্রান্ত মনে করবেন সেটা ফরম্যাট করে দিবেন। 

আপনি তো জেনে গেলেন কিভাবে ভাইরাস ডিলিট করতে হয়। কিন্তু, আপনি যদি সতর্ক থাকেন তবে আপনার এত কিছু আর কষ্ট করে করা লাগবে না।

কম্পিউটার ভাইরাসমুক্ত রাখতে করনীয়ঃ

  • কম্পিউটারে কোনো পেনড্রাইভ ব্যবহারের আগে ভাইরাস আছে কিনা চেক করে নিন। যদি থাকে তবে ডিলিট করুন। 
  • কম্পিউটারে একটি ভালো মানের Anti-Virus ব্যবহার করুন।
  • ইন্টারনেট কানেকশন ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা অবলম্বন করুন। 
  • কোনো সফটওয়্যার ইন্সটল করার আগে ভাইরাস আছে কিনা চেক করে নিন। 

তাই, এখন থেকে নিজেও সতর্ক থাকুন এবং অন্যদেরকেও সতর্ক করুন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া