Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/google-drive.html

Google Drive এর দুর্দান্ত সব টিপস অ্যান্ড ট্রিরক্স

আপনি কি আপনার অনেক প্রয়োজনীয় ফাইলগুলো কিভাবে সাজাবেন সেগুলো নিয়ে চিন্তিত এবং এমন কোনো Cloud Platform খুঁজছেন যেখানে আপনি আপনার অনেক প্রয়োজনীয় ফাইলগুলো সংরক্ষন করে রাখবেন? যদি আপনি এমন কিছু খুঁজে থাকেন তবে Google Drive আপনার জন্য সবথেকে ভালো হবে। তবে আমরা অনেকেই এমন সব কাজ করার জন্য Google Drive ব্যবহার করে থাকি। কিন্তু, Google Drive ব্যবহারের কয়েকটি টিপস এবং ট্রিরক্স জানা থাকলে আমরা অনেক সহজে অনেক কাজ Google Drive এ সম্পন্ন করতে পারি। আর সেই টিপস অ্যান্ড ট্রিরক্স নিয়েই আজকের এই আর্টিকেল। তাই, দেরি না করে এখনই জেনে নিন Google Drive এর দুর্দান্ত সব টিপস অ্যান্ড ট্রিরক্স



১. দ্রুত খুঁজে নিন আপনার সকল ফাইলঃ

আপনার যদি Google Drive এ অনেক বেশি ফাইল থাকে তবে সেগুলো খুঁজতে আপনার অনেক ঝামেলা পোহাতে হবে। তাই, এত ঝামেলার মধ্যে না গিয়ে সরাসরি Google Drive এর Search Bar এ গিয়ে সার্চ করুন আপনার প্রয়োজনীয় ফাইলটি। আপনি নিমেষের মধ্যে আপনার ফাইলটি পেয়ে যাবেন। এতে আপনি আপনার মিটিং টাইম কিংবা অনেক ব্যাস্ততার সময়ে আপনার প্রয়োজনীয় ফাইলটি খুঁজে পাবেন।

২. ফাইল শেয়ার করুন সবার মাঝেঃ

আপনি যদি আপনার কোনো Google Drive ফাইল সবার সাথে শেয়ার করতে চান তবে ফাইল সেকশনে গিয়ে Publish To The Web ট্যাবে ক্লিক করুন। এরপর আপনি একটি লিংক পাবেন। লিংকটি পাবার পর ছড়িয়ে দিন সবার মাঝে। তবে, আপনি যদি আপনার Google Drive সেটিংসে গিয়ে ফাইলগুলো Public করে রাখেন তবে যে কেউ আপনার ফাইল Google Drive থেকে ডাউনলোড করে নিতে পারবে। 

৩. ইমেইলেই ট্র্যাক করুন সকল পরিবর্তনঃ

আপনি যদি আপনার Google Drive এর সেটিংসে গিয়ে Notification ট্যাবে গিয়ে ইমেইল অংশটিতে টিক দিয়ে রাখেন তবে আপনার শেয়ার করা ফাইল যদি আপনার টিমের কেউ পরিবর্তন করে তবে সেটা অটোমেটিকলি আপনি ইমেইলের মাধ্যমে জানতে পারবেন। 

৪. Website থেকেই সব সেভ করুনঃ

আপনি Save To Google Drive ক্রম এক্সটেন্সান ব্যবহার করে যেকোনো ওয়েব সাইট থেকে আপনার প্রয়োজনীয় তথ্য সেভ করে রাখতে পারবেন। শুধুমাত্র, সেভ করার আগে নির্ধারণ করে নিন আপনার ফাইলটি কোথায় সেইভ হবে।

৫. সরাসরি আপনার ফাইলকে পরিবর্তন করুনঃ


আপনার অনেক সময় অনেক PDF ফাইলকে Text Document এ পরিবর্তন করার দরকার পড়ে। তবে এটা নিয়ে আপনার একদম চিন্তা করতে হবে না। আপনি আপনার PDF ফাইলে রাইট ক্লিক করে Google Docs ট্যাবে ক্লিক করে আপনার PDF ফাইল করে Text Document এ সহজে রুপান্তর করতে পারবেন। 

৬. Microsoft Document কে রুপান্তর করুন Google ফর্মেঃ

আপনি অনেক সময় অনেকের কাছ থেকে Microsoft Document পেয়ে যাবেন। কিন্তু, আপনি যদি সেটা Google ফর্মে রুপান্তর করতে চান তবে আপনাকে কিছু নির্দিষ্ট সফটওয়্যার ডাউনলোড করতে হবে। কিন্তু, Office Editing for Docs, Sheets & Slides ক্রম এক্সটেন্সান ডাউনলোড করে আপনি সহজে আপনার Microsoft Document কে Google ফর্মে রুপান্তর করতে পারেন।

৭. বড় লিংকে ছোট করুনঃ

আপনি অনেক সময় এমন কিছু লিংক পাবেন যেগুলো অনেক বেশি বড়। আর সেগুলোকে ছোট করতে আপনি ব্যবহার করুন Url Shortener

৮. চ্যাট করুন কাজের সময়ঃ

আপনি আপনার Google Drive এর Google Docs এ কাজ করার সময় আপনার টিম মেম্বারদের সাথে পারবেন চ্যাট করতে। আপনার Google Docs এ যে বিষয়ে কাজ করছেন সেগুলো সম্পর্কে আপনি দ্রুত যেকোনো কিছু জেনে নিতে পারবেন একদম এক প্লাটফর্মে।

৯. ফাইল ব্যাকআপ করুন যেকোনো ডিভাইসেঃ

আপনি আপনার যেকোনো ফাইল ব্যাকআপ করতে পারেন Google Drive এ। এর জন্য আপনার ডাউনলোড করতে হবে Google’s Backup and Sync। এটি ব্যবহার করলে আপনি যদি আপনার নির্ধারিত ফাইলের কোনো পরিবর্তন করেন তবে স্বয়ংক্রিয়ভাবে সেটির পরিবর্তন আপনার Google Drive এ সেভ হয়ে যাবে। 

১০. পরিবর্তন করুন ফাইল কালারঃ

আপনি Google Drive এ যেকোনো ফাইলে রাইট ক্লিক করে Change Color ট্যাবে গিয়ে আপনার ফাইল কালার পরিবর্তন করতে পারেন। এতে আপনার ফাইলগুলো সাজাতে অনেক বেশি সুবিধা হবে।

১১. কীবোর্ড শর্টকাটঃ

আপনি Google Drive এ অনেক কীবোর্ড শর্টকাট পাবেন যেগুলো আপনাকে Google Drive অনেক দ্রুত ব্যবহার করতে সাহায্য করবে। জেনে নিন Google Drive শর্টকাট এই লিংকেঃ Google Drive Shortcut.

তো এখন তো অনেকগুলো টিপস অ্যান্ড ট্রিরক্স জেনে গেলেন। আশা করি, টিপস অ্যান্ড ট্রিরক্সগুলো আপনাকে আপনার কাজ অনেক দ্রুত এবং সাজিয়ে গুছিয়ে করতে সাহায্য করবে। তাই, নিজেও কর্ম ক্ষেত্রে এগিয়ে থাকুন এবং আর্টিকেলটি শেয়ার করে অন্যদেরও জানান।  

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া