Eye Tech 24 https://www.eyetech24.com/2020/08/recycle-bin.html

জেনে নিন Recycle Bin থেকে ডিলিট করা ফাইল উদ্ধারের নিয়ম

আপনি কি কখনো কোনো প্রয়োজনীয় ফাইল ভুল করে আপনার কম্পিউটার থেকে ডিলিট করে দিয়ে অনুতপ্ত হয়েছেন? তবে এখন থেকে যদি এমন ভুল করে থাকেন তবে অনুতপ্ত হবার দরকার নেয়। কারণ, এই আর্টিকেলে আপনাকে আমি এমন একটি ট্রিকস শেখাবো যেটা জানার পর আপনি ভুল করে কোনো ফাইল ডিলিট করে দিলে সেটা আবার উদ্ধার করতে পারবেন। তাই, দেরি না করে দ্রুত পড়ে ফেলুন আর্টিকেলটি।



কম্পিউটারে মূলত দুইভাবে ফাইল ডিলিট করা যায়। ১ঃ টেম্পোরারিলি এবং ২ঃ পারমানেন্টলি। আপনি টেম্পোরারিলি কিংবা পারমানেন্টলি যেভাবেই ফাইল ডিলিট করেন না কেন সেটা উদ্ধার করার পদ্ধতি আপনাকে আমি শিখিয়ে দেব।

টেম্পোরারিলিঃ

আপনি যদি কোনো ফাইল টেম্পোরারিলি ডিলিট করেন তবে সেটা আপনার Recycle Bin এ সংরক্ষিত থাকবে। আপনি ফাইলটি নিচের কয়েকটি ধাপ অনুসরণ করলেই সহজে উদ্ধার করতে পারবেন।

ধাপ ১ঃ সবার আগে Recycle Bin ওপেন করুন।

ধাপ ২ঃ এবার Manage ট্যাবে গিয়ে আপনি যদি সব ফাইল উদ্ধার করতে চান তবে Restore All Items এ ক্লিক করুন। আর আপনি যদি নির্দিষ্ট কোনো ফাইল উদ্ধার করতে চান তবে ফাইলটি সিলেক্ট করে Restore The Selected Item এ ক্লিক করুন।


এতে আপনার সকল ফাইলগুলো আগে যেখানে ছিলো ঠিক সেখানেই আবার থেকে যাবে। 

পারমানেন্টলিঃ

আপনি যদি কোনো ফাইল ডিলিট করে সেটা Recycle Bin থেকে মুছে ফেলেন তবে সেটাকে বলে পারমানেন্ট ডিলিট। আপনি হয়তোবা মনে করছেন একবার ফাইল পারমানেন্টলি ডিলিট করা হয়ে গেলে সেটা উদ্ধার করা সম্ভব না। কিন্তু আপনি এমনটি মনে করে থাকলে আপনার ধারণা ভুল। আপনি একটি থার্ড পার্টি সফটওয়্যার দিয়ে আপনার ফাইল পুনরায় উদ্ধার করতে পারবেন। EaseUS Data Recovery Wizard ডাউনলোড করে আপনি আপনার Recycle Bin থেকে মুছে দেওয়া ফাইলগুলো পুনরায় উদ্ধার করতে পারবেন। 

ডাউনলোডঃ EaseUS Data Recovery Wizard 

সফটওয়্যারটি ডাউনলোড করে সেটআপ দেওয়ার পর নিচের ধাপগুলো অনুসরণ করে আপনার ডিলিট করা ফাইল উদ্ধার করুন।

ধাপ ১ঃ প্রথমে EaseUS Data Recovery Wizard চালু করে Scan বাটনে ক্লিক করুন। 



ধাপ ২ঃ আপনি এবার আপনার ইচ্ছা মতন যে ড্রাইভ স্কান করতে চান সেটি নির্বাচন করুন।



ধাপ ৩ঃ স্কান করা হয়ে গেলে যে ফাইলে আপনি আপনার হারানো ফাইলগুলো রিকভার করতে চান সেটি নির্বাচন করুন। 

আপনি উপরের ধাপগুলো অনুসরণ করে আপনার হারানো ফাইলগুলো আবার পেয়ে যাবেন। তাই দেরি না করে একবার ট্রাই করে দেখুন। আর আর্টিকেলটি শেয়ার করে অন্যদেরও জানার সুযোগ করে দিন।



অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নতুন পোস্টের নটিফিকেশন পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া