Eye Tech 24 https://www.eyetech24.com/2021/01/5-free-best-antivirus-2021.html

৫টি ফ্রি সেরা এন্টিভাইরাস ২০২১ । 5 Free Best Antivirus 2021

 



ভাইরাস একটি ভয়ংকর নাম ,যা অনেকেই নাম শুনলেই আতকে ওঠে । এই ভাইরাস বিভিন্ন ধরনের হয়ে  থাকে ,যার মধ্যে কম্পিউটারের ম্যালওয়্যার  একটি । এই ম্যালওয়্যার ভাইরাস কম্পিউটারের সমস্থ  কার্যক্ষমতা নষ্ট করে দেয়  । তবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের কাছে এটি খুবই পরিচিত ।  তবে  উইন্ডোজ  ১০ ও ৭  মাইক্রোসফটের নিজস্ব এন্টিভাইরাস বা এন্টিম্যালওয়্যার প্রোগ্রাম রয়েছে । কিন্তু এগুলো  বেশি দিন টেকশই হয় না । যার জন্য বাইরে থেকে আলাদাভাবে  এন্টিম্যালওয়্যার প্রোগ্রাম  দিতে হয় । তার জন্য আপনাকে এ সর্ম্পকিত সকল তথ্য জানতে হবে ,আর এন্টিভাইরাস  সর্ম্পকে জানতে নিচের পুরে পোস্টি পড়ে শেষ করুন : 


 ১ । ফ্রি অ্যাভাস্ট(Avast ) এন্টিভাইরাস :

এন্টিভাইরাসের  বিশ্ব বাজারে  অ্যাভাস্ট (Avast ) নামক এন্টিভাইরাসটি অত্যন্ত সুপরিচিত  নাম । অনেক পরীক্ষার পর  এটি সেরা এন্টিভাইরাস সফটওয়্যার হিসেবে  পরিচয়  দিয়েছে ।  অ্যাভাস্ট এন্টিভাইরাসের অন্যতম প্রধান ফিচার হচ্ছে সাইবারক্যাপচা , যেটি  পিসিতে নতুন ফাইল রান করার পূর্বে  স্ক্যান করে নেয় । তাও বাদে এতে অ্যাভাস্ট ফ্রি এন্টিভাইরাসে  অনান্য থাকছে পাসওয়ার্ড ম্যানেজার , নেটওয়ার্ক সিকিউরিটি ইন্সপেকটরসহ  আরো বিভিন্ন  ফিচার  । এর সাথে সাথে  অ্যাভাস্ট এন্টিভাইরাস সবল  ব্রাউজারগুলোতেই  ইউআরএল প্রটেকশন সুবিধা প্রদান করে থাকে । কিন্তু চিন্তার বিষয়  অ্যাভাস্টের প্রাইভেসি সেটিংসটি আপনার কাছে  সামান্য কঠিন লাগতে পারে, এবং  পেইড কম্পোনেন্টের লিংকটা ভালো নাও লাগতে পারে ।



২ । ফ্রি বিট ডিফেন্ডার  এন্টিভাইরাস :

বিট ডিফেন্ডার ফ্রি এন্টিভাইরাস হলেও খুবই জনপ্রিয় । এটির  ফ্রি সংস্করণে কমার্শিয়াল বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাসের একই কোর অ্যান্টিভাইরাস প্রযুক্তি অন্তর্ভুক্ত আছে । যার অর্থ একেবারে  বিনামূল্যেই পাওয়া যাবে সর্বোচ্চ লেভেলের প্রটেকশন  । ক্ষতিকর ইউআরএল  ও ফিশিং সাইটের বিপক্ষে  সুরক্ষার জন্যও বিট ডিফেন্ডার পরীক্ষিত ভাবে নিযুক্ত । বিট ডিফেন্ডার  ব্যবহারকারীদের কনফিগার  করা  খুব সহজ ।  কিন্তু যদি  আপনি অ্যাডভান্সড ইউজার হন , তাহলে  হয়তো আরও বেশি নিয়ন্ত্রণ চেয়ে থাকতে  পারেন যা বিট ডিফেন্ডারে একটু মুশকিল ।





৩ । ফ্রি ক্যাস্পারস্কি (Kaspersky)এন্টিভাইরাস :

এই  ক্যাস্পারস্কি(Kaspersky) এন্টিভাইরাস মূল্যবিহীন ফুল-স্কেল ম্যালওয়্যার এর  সুরক্ষা প্রদান দিয়ে থাকে  । এছাড়াও ইমেইল স্ক্যানিং,এন্টি-ফিশিং,স্পাইওয়্যার প্রটেকশন , রিয়েল-টাইম স্ক্যানিং সহ বিভিন্ন  সুবিধা প্রদান করে  । এটা  আপনার কাছে অত্যান্ত ব্যাসিক লেভেলের এন্টিভাইরাস মনে হয়ে থাকতে পারে, কিন্তু ব্যক্তিগত ব্যবহারের ক্ষেএে এটি যথেষ্ট পরিমান । এটির  ইউজার ইন্টারফেস খুবই  সহজ ও ভাইরাস ধরার ক্ষমতা চমৎকার  ।




৪ । ফ্রি এভিজি (AVG) এন্টিভাইরাস :

এই এভিজি (AVG)অ্যান্টিভাইরাস মূলত কিছুটা অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসের  মত একই রকম অ্যান্টিভাইরাস সুরক্ষা ইঞ্জিন দ্বারা তৈরি করে । কিন্তু অ্যাভাস্টের সাথে যে সকল বোনাস ফিচারগুলো রয়েছে, সেগুলো এভিজি এন্টিভাইরাসে নেই  ।  এটি সিস্টেম অপটিমাইজেশন টুল,  ভাইরাস  প্রটেকশন, ম্যালওয়্যার স্ক্যানার এর ব্যাসিক ফিচার এর পাশাপাশি  লেভেলের এন্টি-ফিশিং প্রটেকশন প্রদান করে থাকে । যা ব্যাবহারের ফলে  আপনার  পিসির ভাইরাস নিরাময়ে  সাহায্য করবে  এবং পিসির কার্যক্ষমতা বাড়াতে সক্ষম হবে  । 



৫ । ফ্রি  অ্যাভিরা (Avira)এন্টিভাইরাস :

এন্টিভাইরাস সফটওয়্যার এর বাজারে  অ্যাভিরা(Avira) একটি দুর্দান্ত এন্টিভাইরাস । এটি আপনার  কম্পিউটার থেকে সকল  ধরনের ম্যালওয়্যার খুঁজে বের করে এবং ম্যালওয়্যারগুলোকে  ব্লক করে দেয়  । এছাড়াও সফটওয়্যারটিতে  অন্যান্য অ্যাভিরা প্রোডাক্ট ইন্সটল করার সুবিধা পাবেন  ।  তবে অ্যাভিরা এন্টিভাইরাসের স্ক্যানিং ইঞ্জিন  ক্ষমতা তুলনামূলকভাবে একটু ধীরগতি সম্পন্ন । এছাড়াও এটি ফায়ারফক্স ও ক্রোম ব্রাউজারে   বাড়তি নিরাপতা প্রদান করে থাকে । কিন্তু এর  অতিমাত্রায় পপআপ আপনাকে বিরক্তকর করতে পারে ।



আরও আকর্ষনীয় পোস্ট পড়ুন


সঠিক উপায়ে  এন্টিভাইরাস বা এন্টিম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করলে অনেক ভাইরাস ও ম্যালওয়্যার    থেকে আপনার ব্যবহার্য কম্পিউটারটিকে নিরাপদে রাখা সম্ভব হবে  । তবে আপনার  কম্পিউটারে যেকোনো  সফটওয়্যার ইনস্টল করার আগে অবশ্যই এর উৎস ও নির্মাতা সম্পর্কে ভালোভাবে নিশ্চিত করুন  । এবং সফটওয়্যারের ক্র্যাক ইন্সটল করবেন না । কারন  অধিকাংশ ক্র‍্যাকড সফটওয়্যার এর ইন্সটলেশন প্যাকেজে ভাইরাস বা ম্যালওয়্যার থাকে ।

 আশা করি পোস্টটি পড়ে ভাইরাস বা ম্যালওয়্যার থেকে বাঁচfতে আপনাকে সাহায্য করবে । 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া