Eye Tech 24 https://www.eyetech24.com/2021/01/6-tips-to-make-computer-faster-speed.html

কম্পিউটারকে দ্রুতগতি করতে ৬টি পরার্মশ । 6 Tips to make computer faster speed

  



আশা করি সকলেই উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করি । তবে তা ব্যবহারের সাথে সাথে এর গতি স্লো হয়ে যায় । এই সমস্যা থেকে বের হতে হলে আপনাকে কিছু কৌশল খাটাতে হবে । যার ফলে আপনার কম্পিউটারের গতি বৃদ্ধি পেয়ে যাবে । যার জন্য আপনাকে পুরো পোস্টি পড়তে হবে :

১ ।আপনার কম্পিউটারের রান অপশনে temp , %temp% ,perfetch ও recent  এ অতিরিক্ত ফাইল জমতে  পারে যেগুলো আপনি ডিলিট করে দিতে পারেন । তবে সম্ভবত ডিলিট করার সময় ইউজার পারমিশন চাইতে পারে । কম্পিউটার কাজ করার সময় অতিরিক্ত ফাইল রান অপশনে তৈরি হয় যা আপনার কম্পিউটারের গতি কমিয়ে দেয় । তাই প্রতিনিয়ত ফাইলগুলো ডিলিট করে দিন তাহলে কম্পিউটারের গতি বেড়ে যাবে ।


২ । আপনি চাইলে অপারেটিং সিস্টেম সেটআপ করতে পারেন ।কেননা বেশি সময় ধরে একই অপারেটিং সিস্টেম ব্যবহার করার ফলে অনেক সময় ভাইরাস ও ক্র্যাসিং ফাইলের জন্য কম্পিউটারের গতি কমিয়ে দিতে পারে। তারজন্য আলাদা করে অপারেটিং সিস্টেম সেটআপ করলে আপনার কম্পিউটারের গতি বৃদ্ধি পেয়ে যাবে ।



৩ । কম্পিউটারের মাদারবোর্ডে অনেক সময় ধুলা-বালি,ময়লা জমে থাকে । এটি আপনার কম্পিউটারের জন্য খুবই ভয়াবয় ও গতি কমিয়ে দেয় ৪৫-৬৫% । তাই প্রতিনিয়ত মাদারবোর্ড পরিষ্কার রাখতে হবে নইলে মাদারবোর্ড নষ্ট হওয়ার ঝুকি থেকে যায় ।পাওয়ার সাপ্লাই ও সিপিউ এর কুলিং ফ্যান  নিয়মিত পরিষ্কার করা উচিত । কিন্তু ল্যাপটপ এর মাদারবোর্ড পরিষ্কারের সময় সতর্ক থাকতে হবে ।তবে সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে পরিষ্কার করাটা ভালো হবে ।



৪ ।প্রত্যেক কম্পিউটারের মাদারবোর্ড ,র‌্যাম ও বাস স্পিডের উপর স্পিড নির্ভর করে থাকে । তার জন্য আপনি চাইলে র‍্যাম ও প্রসেসর আপডেট করে স্পিড বৃদ্ধি করতে পারেন । কিন্তু এতে শুধু র‍্যাম বা শুধু প্রসেসর পরিবর্তন করা উচিত নয় । নইলে  মাদারবোর্ডের  সমস্যা দেখা দিতে পারে । তবে র‍্যাম বা প্রসেসর আপডেটের সময় মাদারবোর্ডের সাথে যাতে কম্পাইল করে ,সেদিকেও লক্ষ্য রাখতে হবে ।

৫ ।তবে অনেক সময় সফটওয়্যার ও হার্ডওয়্যার এর কম্বিনেশন ঠিক না থাকায় কম্পিউটারের  গতি কমে যায় । যেমন: এন্ড্রয়েড স্টুডিও ওপেন করলে ৪জিবি র‍্যামের কম্পিউটারের জন্য আপনি অন্য কোনো কাজ করতে পারবেন না । এবং র‍্যাম যদি এর থেকেও কম হয় তাহলে ভার্চুয়াল ইমুলেটর চালানো কষ্টোকর হয়ে পড়ে । এই সময় আপনি কনফিগারেশনের সাথে সফটওয়্যার এর কম্বিনেশন ব্যালেন্স করে দিয়ে কম্পিউটারের গতি বাড়াতে পারেন ।



৬। বেশিরভাগ সফটওয়্যার আপডেট না করার কারনে কম্পিউটার এর গতি কমে যেতে পারে । যেমন, আগে কোনো ওয়েব সাইট শুধু টেবিল দিয়ে ডিজাইন করা ছিল যেটা এখন জাভাস্ক্রিপ্ট এ আপডেট করা হয়েছে । যদি আপনার ব্রাউজার পুরাতন হয় তবে এই ওয়েব সাইট লোড হতে অনেক সময় লাগবে। অনূরুপভাবে অনান্য সফটওয়্যারগুলো কম্পিউটারের গতি কমতে বা বাড়তে ভূমিকা রাখে থাকে ।


আশা করি উপরোক্ত পোস্টি পড়ে আপনি আপনার কম্পিউটারের গতি বাড়াতে সফলতা অর্জন করবেন । 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া