Eye Tech 24 https://www.eyetech24.com/2021/01/what-are-4-popular-audio-file-formats.html

৪টি জনপ্রিয় অডিও ফাইল ফরমেট এবং অডিও ফাইল ফরম্যাট কি | What are 4 popular audio file formats and audio file formats





আশা করি সকলেই অল্প হলেও অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে জেনে থাকবেন কিংবা এগুলো শুনে অভ্যস্ত থাকবেন  । কিন্তু বাস্তবে এরকম কিছু অডিও ফাইল ফরম্যাট আছে কিনা সেটা সম্পর্কে অনেকে এখন পর্যন্ত দ্বিধাদ্বন্দ্বে আছেন । তবে চলুন আমরা আপনাকে 4 জনপ্রিয় অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে বিস্তারিত আলোচনা করে জানাই ।যার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি পড়ে  শেষ করতে হবে।


অডিও ফাইল ফরম্যাট কি :

কম্পিউটারের ডিজিটাল অডিও তথ্য সংগ্রহের জন্য যে ফাইল ফরম্যাট ব্যবহার করা হয় তাকে অডিও ফাইল ফরম্যাট বলে । আমরা যে কোন গান অনুষ্ঠান অথবা অন্যান্য কিছু শোনার জন্য অডিও ফাইল ফরম্যাট ব্যবহার করে থাকি এরকম কিছু জনপ্রিয় অডিও ফাইল হলো mp3 , এ এ সি AAC ,ডাব্লু ই বি WAV,এফ এন এ সি ,FLAC  ।


১ । অডিও ফাইল ফরমেট,এ এ সি( AAC) :

AAC যার পূর্ণরূপ Advanced  Audio coding ,যেটি অ্যাপল আই টিউন mp3 এর বিকল্প হিসেবে তৈরি করেছে ইউটিউব মিউজিক স্ট্রিমিং এবং অ্যাপল মিউজিক স্ট্রিমিং এ ব্যবহৃত হয় যেটার সাউন্ড কোয়ালিটি অবস্থা mp3 চেয়ে অধিক উন্নত 







২ । অডিও ফাইল ফরম্যাট Mp3  :

এমপিথ্রি যেটা পূর্ণরূপ হল এমপি ইজি এক অডিও layer-3 এটি কাজ করে কম্প্রেশন ফরমেটিং এবং লজি করে ট্যাবলেট আইপোর্ট কিংবা যে কোন ধরনের ডিভাইস এই mp3 ব্যবহার সুবিধাজনক হয়ে থাকে ।  কিন্তু ফাইল এর আকার হলো ছোট হয় বলে এর ব্যবহার অত্যন্ত সহজ হলেও এর সাইন কোয়ালিটি খুব বেশি উন্নতি নয় তারপরেও mp3 সারাবিশ্বে খুবই জনপ্রিয় পরিচিতি লাভ করেছে  ।



৩ ।  অডিও ফাইল ফরম্যাট WAV :

(WAV )ওয়েব ফরম এক ধরনের প্রথম ও সাধারণ অডিও ফাইল ফরমেট এটি একটি হাইরেজুলেশন অডিও ফরমেট  । তবে মাইক্রোসফট কোম্পানি  এইটি  সফটওয়্যার অ্যাপ্লিকেশন এবং উইন্ডোজ বেস্ট এর জন্য একদম উপযুক্ত । এটা লজ  আন কম্প্রেসড দ্ধতিতে কাজ করে  । যথারীতি  মিউজিক কপি ও সংগ্রহ করে কিন্তু এটি বেশি মেমোরি কনজিউমকরে থাকে অর্থাৎ আকার বড় হওয়ার কারণে স্পেস বেশি প্রয়োজন হয়ে থাকে ।



৪ । অডিও ফাইল ফরম্যাট এ  এফ এল এ সি (FLAC) :

এফ এল এ সি (FLAC) এর পূর্ণরূপ হলো( লজলেস অডিও কোডেক ) । xiph.Orgফাউন্ডেশন কম্পানি এটি ডেভলপ করে থাকে ।যেটার অনেক আকর্ষণ রয়েছে কারণ এটি সার্বভৌমত্ব মুক্ত ও  অ্যালবাম স্টোরেজ  এবং ডাউনলোড এর জন্য সবচেয়ে জনপ্রিয় অডিও ফাইল ফরমেট ।



উপরিউক্ত অডিও ফাইল ফরম্যাট ব্যতীত অন্যান্য ফরমেট আছে যেগুলো কমবেশি কোয়ালিটির পার্থক্য রয়েছে। কিন্তু প্রায় প্রত্যেকটা ফরম্যাটগুলো মূল বিষয় লক্ষ্য করে। আশা করি আপনারা অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে যথা উপযুক্ত জ্ঞান অর্জন করেছেন।




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া