Eye Tech 24 https://www.eyetech24.com/2021/02/airplane-hacked-in-flight-2021.html

এক নজরে দেখে নিন বিমান ছিনতাইয়ের পুরো ঘটনা ।



এক নজরে দেখে নিন এন্ড্রয়েড এপ্লিকেশনের সাহায্যে বিমান ছিনতাইয়ের পুরো ঘটনা : 



সাম্প্রতিক জার্মানির এক ইন্টারনেট বিশেষজ্ঞ  জানিয়েছেন যে , তিনি এমন একটি স্মার্টফোন এপ্লিকেশন, রেডিও ট্রান্সমিটার, ফ্লাইট ম্যানেজমেন্ট সফটওয়্যার  ও কিছু হ্যাকিং সাহায্যে ভূমি থেকেই একটি বাণিজ্যিক বিমান ছিনতাই করতে সক্ষম।   এক হুগো টেসো নামক ৩০ বছরের  ঐ ব্যক্তি যে নিজেও একজন প্রশিক্ষণপ্রাপ্ত বৈমানিক, তিনি একটি উড়োজাহাজের  ভেতরের ডেটা সিস্টেমের প্রযুক্তিগত  তরুণ টির সুবিধা নিয়ে  অল্পসংখ্যক বাটন প্রেস  করার মাধ্যমেই  জাহাজটির নিয়ন্ত্রণ হাতে নিয়েছিলেন বলে  প্রতিবেদন জানিয়েছেন।




স্মার্টফোন  অ্যাপের  সাহায্যে বিমান ক্র্যাশ ও হাইজ্যাক?


এমেস্টারডামে উদযাপিত বক্স কনফারেন্সে উক্ত হ্যাকিংয়ের ঘটনার উদ্ধৃতি  সম্পর্কে মিঃ টেসো বলেন যে, তিনি এমন একটি এন্ড্রয়েড এপ্লিকেশন ডেভলপ করেছেন  যেটা দ্বারা বিমানের নিয়ন্ত্রণ  নেওয়া যায়। প্লেনস্প্লয়েট নামের ঐ অ্যাপটি  একটি উড়োজাহাজের ফ্লাইট ম্যানেজমেন্ট সিস্টেমে  খুব সহজেই হস্তক্ষেপ করতে পারে।

 এছাড়াও তিনি জানান একটি ফ্লাইট সিমুলেটর   সাহায্যে হাইজ্যাককৃত প্লেনকে যেমন  খুশি চালানো সম্ভব। ওই এপ্লিকেশনটি  ব্যবহার   করে কীভাবে বিমানের এসি থেকে নেভিগেশন সিস্টেম পর্যন্ত দোখলে নেওয়া সম্ভব সেসবও জানিয়েছেন টেসো। 


আরও পড়ুন : অ্যাপলের কাছে হেরে গেল স্যামসাং


ওই সফটওয়্যারটির  ব্যবহারকারী ইন্টারফেস দেখতে  হলে একটি এনিমেটেড ককপিটের  অনুরূপ  যেটা  একটি উড়োজাহাজ চালাতে  অথবা ভূমিতে  বিধ্বস্ত করতে প্রয়োজনীয় বাটন বিদ্যমান আছে।  সফটওয়্যারটির  মধ্যে এমন একটি ফাংশন যা ককপিটের মধ্যে এক ধরনের বিশেষ আলো জ্বালিয়ে পাইলটকে এমন একটি আতংকজনিত সংকেত  পাঠায় যেন প্লেনটির সিস্টেম অকার্যকর হতে চলেছে।


মিঃ টেসোআরোও জানিয়েছেন যে, যখন কোনো উড়োজাহাজ বা বিমান “অটোপাইলট” মুডে চলতে থাকে  তখন কেবলমাত্র এই এপ্লিকেশনটির সাহায্যে উক্ত হ্যাকিং  করা সম্ভব হবে।  যার ফলে  ওই অবস্থায়ও  যেকোন পাইলট ম্যানুয়ালি প্লেনটির নিয়ন্ত্রণ  করতে পারবেন। 


আরও পড়তে ক্লিক করুন : ডাচ বাংলা ব্যাংক হেল্পলাইন নম্বরে ফ্রি কল করুন

 

 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া