Eye Tech 24 https://www.eyetech24.com/2021/02/andriod-phone-samsung-lost-to-apple.html

অ্যাপলের কাছে হেরে গেল স্যামসাং । Andriod phone - Samsung lost to Apple




 অ্যাপল ও স্যামসাংয়ের ভেতরে  ঘটে যাওয়া আইনি যুদ্ধে হেরে গেল স্যামসাং, বিজয়ী আইফোন । জাপানের একটি নির্ধারিত আদালত  দেশটিতে অ্যাপল আইফোন বিক্রিয় নিষিদ্ধ  করার ভিওিতে স্যামসাংয়ের আবেদন মেনে নেইনি ।বিশ্বব্যাপী  এই অ্যাপলের প্রতিযোগীর সাথে বিভিন্ন মামলায় জড়িয়েছিল, তবে  সেগুলোর বেশিরভাগেই অ্যাপলের জয় বৃদ্ধি করেছে ।  




আলোচনা ঝড়ের ওই মামলাটি জাপানীয় আদালতে ২০১১ সালে গড়ায় ।

সেই সময় স্যামসাংয়ের অভিযোগ এমন ছিল যে, অ্যাপল কোম্পানি কোরিয়ান কোম্পানিটির তথ্য আদানপ্রদান সম্পর্কিত কৌশল কোনো ধরনের  লাইসেন্স ফি ব্যাতীত ব্যবহার করছে । কিন্তু আদালতে যুক্তি সংর্ঘষে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি প্রতিবেদন দেয় যে, উক্ত প্রযুক্তিতে ব্যাবহারের স্যামসাংয়ের কোন অধিকার নেই ও তাদের কোন ধরনের  লাইসেন্স ফিও পাওয়ার যোগ্য নয় ।পুরাতন মডেলের কিছু আইফোন অ্যাপলের কাছে থাকায় স্যামসাং অপেক্ষাকৃত বিচারকের রায় অ্যাপলের পক্ষেই গিয়েছে । যেটি পএিকাতেও এসেছিল :





সেই সাথে আদালতে স্যামসাংয়ের বিপক্ষে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ নিয়ে এসেছিল অ্যাপল কোম্পানি । কিন্তু বিচারকের চোখে সেটি সঠিক মনে না হওয়ায় একটি পরাজয় মার্কিন কোম্পানিটির পক্ষে চলে গিয়েছিল ।




আবার সাম্প্রতিক বছর গুলোতেও অ্যাপলের বিপক্ষে ২ ডজনের অধিক পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ সঙ্গে নিয়ে আদালতের কাছে যায় স্যামসাং । তবে  বিশেষজ্ঞ ফ্লোরিয়ান মুলারের তথ্যমতাবেক, এগুলোর মাত্র তিনটিতে (একবার নেদারল্যান্ডে ও দুইবার নিজ দেশে  ) জয় লাভ করে  কোরিয়ানের এই প্রতিষ্ঠান ।


আরও পোস্ট পড়ুন :এয়ার ড্রপ অ্যাপ যা এন্ড্রয়েড ফোনের জন্য গুরুত্বপূর্নো


অনেকে যেনে থাকবেন , গত বছরে স্যামসাংয়ের সঙ্গে একটি ঐতিহাসিক পেটেন্ট ট্র্যায়ালে অ্যাপল কোম্পানি জয় লাভ করে ও এটিতে গ্যালাক্সি নির্মানকারির  বিপক্ষে মেধাস্বত্ব বিভ্রান্তের অভিযোগ এনে আদালত 1.05  বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ নির্ধারন করে । কিন্তু এখন পর্যন্ত শক্তিশালী জরিমানা অ্যাপলকে প্রস্থান করেনি স্যামসাং , বরং ঐ রায়ের বিপক্ষে আপিল করেছে বিশ্বের অন্যতম বিশিষ্ঠ সফল এন্ড্রয়েড ডিভাইস প্রস্তুতকারী কোম্পানিটি ।



অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া