Eye Tech 24 https://www.eyetech24.com/2021/02/bangladesh-disaster-there-are-6-ways-to.html

বজ্রোপাত এড়িয়ে যান মাএ ৮টি উপায়ে । Bangladesh disaster - There are 6 ways to avoid lightning

 


বাংলাদেশ একটি দুর্যোগ প্রবল দেশ ,যেখানে প্রয়োই বজ্রোপাত হতে থাকে । আবহাওয়া অধিদপ্তর: ঝোড়ো  বৃষ্টি হাওয়ার  আগেই তা সম্পর্কে জানিয়ে দেয়  । তবে মাঝে মধ্যেই শোনা যায় যে বজ্র পড়ে অনেক দুর্ঘটনার খবর পেয়ে থাকবেন ।বাংলাদেশে ২০১৬ সালের ১২ মে  এক দিনে বজ্রপাতে প্রায় ৩৩ জনের মৃত্যু হয়েছে । আশা করি সাবারই সামান্য হলেও জানা আছে যে বজ্রপাতের সময় বাইরে থাকা বিপজ্জনক, তারপরেও এমন কিছু পরিস্থিতি আমাদের সম্মুখ  পড়লে কি উপায়ে সুরক্ষিত থাকা যায় তা নিচোক্ত পোস্টের মাধ্যমে জেনে নিন ।


১. । যেকোন পাকা বাড়ির নীচে আশ্রয় নিন ।যদি  ঘন ঘন বজ্রপাত হয় তাহলে কোনো মতেই খোলা অথবা উঁচু জায়গায় না থাকাই উওম । এসময়ে আপনি   যদি কোনও দালানের নীচে আশ্রয় নিতে পারেন তবে ভালো হয় । 

২.। বিদ্যুতের লাইন ও উচ্চ পর্যায়ের গাছপালা থেকে সবসময়  দূরে থাকুন । কারন বজ্রপাত সৃষ্টি হলে উঁচু গাছপালা বা বিদ্যুতের খুঁটিতে বজ্রপাত পড়ার সম্ভাবনা বেশি থাকে । এ সকল জায়গায়গুলোর কাছে যাবেন না বা তার নিকটে থাকবেন না ।


৩.। যেকোন ঘরের  জানালা থেকে দূরে থাকুবেন । বজ্রপাতের সময় বাড়িতে থাকলে জানালা বন্ধ রাখুন এবং ঘরের ভেতরে থাকুন । কেননা জানালা খোলা থাকলে বিপদ হতে পারে ।




৪.। আশেপাশে যেকোনো ধরনের ধাতব বস্তু থাকলে তা এড়িয়ে চলুন । ঝড়ের সময় ওবজ্রপাতের সময়  আপনি   বাড়ির সিঁড়ির রেলিং,ধাতব কল, পাইপ ইত্যাদি স্পর্শ বা ছোবেন  না ।সাবধান আপনার বাসায় ল্যান্ড লাইন টেলিফোন থাকলে তাও স্পর্শ করবেন না । এতে করে এগুলোর সংস্পর্শে আসলে অনেকে আহত হতে পারেন  ।


৫.। বজ্রপাতের সময় আপনি বৈদ্যুতিক সংযোগযুক্ত সকল  যন্ত্রপাতি স্পর্শ করা থেকে বিরত থাকবেন যেমন : টিভি-ফ্রিজ ইত্যাদি । এমনকি টিভি, ফ্রিজ বন্ধ করা থাকলেও তা ধরবেন না । বজ্রপাতের সম্ভবনা বুঝতে পারলে  আগেই এগুলোর প্লাগ খুলে সংযোগ বিচ্ছিন্ন রাখুন  । যে সকল যন্ত্রপাতি ব্যাবহার হয় না তা  আগে থেকেই  প্লাগ খুলে রাখুন । নইলে এগুলো থেকেও বিপদ হতে পারে ।



৬.। যদি বজ্রপাত হয় সে সময় আপনি  রাস্তায় গাড়িতে থাকলে যত দ্রুত সম্ভব পাড়েন বাড়িতে ফেরার চেষ্টা করুন । যদি ব্যাকুল পরিমানে  বজ্রপাত ও বৃষ্টির সম্মুখীন হয়ে যান  তাহলে  গাড়ি কোনো গাড়িবারান্দা অথবা  পাকা ছাউনির নীচেপার্ক করুন । সেই মুহুর্তে গাড়ির কাঁচে হাত দেওয়া বিপজ্জনক হতে পারে তা থেকে সর্তক থাকুন ।




৭.। অনেক সময় বৃষ্টি হলে রাস্তায় জল জমা হওয়াটা আশ্চর্য বিষয় নয় । তবে যদি বাজ্র অনবড়ত পড়তেথাকলে সে সময় রাস্তায় বের না হওয়াটাই  বুদ্ধিমানের কাজ  । এক দিকে  বিদ্যুতের তার বিচ্ছিন্ন হয়ে দুর্ঘটনার সম্ভাবনা থাকে । অপর দিকে  কাছাকাছি কোথাও বাজ্র পড়লে বিদ্যুত্‍স্পৃষ্ট হওয়ার সম্ভাবনাও থাকতে পারে ।


৮.। খালি পায়ে অথবা  ভেজা জুতা বজ্রপাতের সময় অত্যান্ত বিপজ্জনক ।  যদি খুবই প্রয়োজন হয় তাহলে বেরোবার সময় পা ঢাকা জুতো পড়ে বের হবেন । রাবারের গাম্বুট জুতা হলে সব থেকে ভালো হয় এতে বিদ্যুৎ পরিবাহিতা নেই ।


অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া