Eye Tech 24 https://www.eyetech24.com/2021/02/keybord-all-shortcut-list-2020-2021.html

কিবোর্ডের শর্টকাট নিয়মগুলো জেনে নিন ।

 




 কিবোর্ডের শর্টকাট নিয়মগুলো বিস্তারিত :


বর্তমান সময়ে প্রায় সকলেই কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করেন । যেখানে কিবোর্ড সংযুক্ত থাকে । এবং  সমস্ত অপারেটিং সিস্টেম প্রোগ্রামেই অতি দ্রুত কাজ করার জন্য কিবোর্ড শর্টকাট নিয়ম  দেওয়া থাকে।  অনেকেই কীবোর্ড শর্টকাটগুলো জানেন না বা অল্প পরিমাণে জানেন। কিন্তু দরকারী কিছু কিবোর্ড শর্টকাট মুখস্থ করে রাখলে  কাজের সুবিধা অনেকটাই সহজ হয়ে যায়।  যার জন্য কিছু কীবোর্ড শর্টকাট নিয়ে আলোচনা করা হলো । সেগুলো জানতে নিচের সম্পূর্ণ পোস্টটি পড়ে শেষ করতে হবে :




১ । Ctrl+Z

আপনি কম্পিউটারে কাজ করার সময়  হঠাৎ  ভুলবশত যদি কোনো ফাইল ডিলিট করে  ফেলেন এবং তা রিসাইকেল বিনে চলে যায়, তাহলে আপনার সেই মুছে যাওয়া ফাইল আগের স্থানে  আনতে হলে  সাথে সাথে Ctrl  ও Z বাটন একত্রে চাপ দিন। এটি মাইক্রোসফট অফিস এবং কিছু ব্রাউজার সহ বেশিরভাগ প্রোগ্রামের  ভেতরই এই  কিবোর্ড শর্টকাটটি কাজ করে। এছাড়াও Ctrl+Z যে কাজ করে, সেটিকে আনডু করতে Ctrl+Y চাপ দিতে পারেন। যেটা একই কাজ করে ।

২ । Ctrl+W 

এ কিবোর্ড শর্টকাটটি আপনার  কম্পিউটারে  সচল থাকা  উইন্ডোজ বন্ধ করে দেবে। আপনি যদিকম্পিউটারে কোনো গুরুত্বপূর্ণ ডকুমেন্টে কাজ করতে থাকেন, তাহলে Ctrl+W চাপ দিলে  প্রথমত আপনাকে আপনার ডকুমেন্টটি সেইভ  করার কথা বলবে তারপর এটি ক্লোজ  করার নির্দেশ দিবে।


কিবোর্ডের শর্টকাট নিয়মগুলো বর্ননা :


৩ । Alt+F4

Alt+F4 চালু থাকা কীবোর্ড শর্টকাট অ্যাপ বন্ধ করে দেবে।  এবংAlt+F4 শর্টকাটটি  সচল থাকা উইন্ডোকেও  বন্ধ করে দেয়।  এর উপরোক্ত, আপনি যদি ডেস্কটপের  ফাঁকা জায়গায়  মাউস ক্লিক করে Alt+F4 চাপ দেন  তখন এটি হাইবারনেট, পিসি বন্ধ, স্লিপ, রিস্টার্ট  ইত্যাদি করার অপশন  দিবে।

৪ ।Ctrl+A

Ctrl+A এই শর্টকাটটি সচল থাকা উইন্ডোতে সকল  ডকুমেন্ট সিলেক্ট করে।  এবং আপনি Ctrl+S  চেপে ধরে সেইভ, Ctrl+C চাপ দিয়ে ডকুমেন্ট কপি  ওCtrl+X চাপ দিয়ে  ডকুমেন্ট  কাটা এবং Ctrl+V চাপ দিয়ে উইন্ডোর অন্য জায়গায় গিয়ে পেস্ট  বা  প্রতিস্থাপন করতে পারেন।

৫। Win+D 

পিসি কিংবা ল্যাপটপের উইন্ডোজ বাটন + D একত্রে  চাপ দিলে আপনার ওপনে থাকা সকল  ফাইল এবং উইন্ডো মিনিমাইজ হয়ে পিসির  কিংবা ডেস্কটপ চলে আসবে। এছাড়াও আপনি যদি পুনরায় Win+D চাপ  দেন তাহলে প্রথমবার  মিনিমাইজ করা উইন্ডোগুলো  পুনরায় ফিরে আসবে। 


আরও পড়ুন : সেরা স্মার্টফোন ২০২১


৬ । Alt+Tab

Alt+Tab শর্টকাট চাপ দিলে করলে আপনার স্ক্রিনে সকল  অ্যাক্টিভ থাকা অ্যাপের প্রিভিউ  দেখতে পাবেন।  আপনি সেখান থেকে  খুব দ্রুত কোনো একটা অ্যাপে ক্লিক করে  সেটিতেও কাজ করতে পারেন। (Win+Tab) শর্টকাটও প্রায় একই কাজ করে থাকে,  কিন্তু এখানে কীবোর্ড  চেপে ছেড়ে দিলেও প্রিভিউগুলো থেকে যায়।

৭।F2

কোনো ফাইল বা ফোল্ডারের নাম পরিবর্তন করতে হলে  তার ওপর একটি ক্লিক করে তারপর F2 বাটন চাপ  দিলেই নাম পরিবর্তন করার অপশন আসবে।

৮ ।F5 

যখন ইন্টারনেট ব্রাউজ  ব্যবহার  করবেন  সে সময় একটি পেজ রিফ্রেশ  অথবা পুনরায় লোড করতে চাইলে F5 চাপ  দিতে হবে।


কিবোর্ডের শর্টকাট নিয়মগুলো আরও :


৯ । Win+L 

Win+L চাপ দিলে আপনার পিসির স্ক্রিন লক করে  দিবে। ফলে  আপনি যদিপিসি আবার ব্যবহার করতে  চান তাহলে পাসওয়ার্ড এন্টার করে আনলক করতে হবে।  কিন্তু যদি আগে থেকে পাসওয়ার্ড দেয়া না থাকি তাহলে আপনি শুধু সাইন-ইন বাটনে ক্লিক করে এন্টার দিলেই  চলবে।

১০।Win+PrtScn 

Win+PrtScn এ শর্টকাটটি  ব্যবহারে আপনার পিসির পুরো স্ক্রিনের  একটি স্ক্রিনশট নিয়ে  কম্পিউটার সি ড্রাইভের পিকচার্স ফোল্ডারে সেই ইমেজটি সেইভ করে রাখবে। এছাড়াও ক্লিপবোর্ডেও ছবিটি থাকবে,  যেখানে আপনি পেইন্ট প্রোগ্রাম ওপেন করেও পেস্ট করে এডিট  করে রাখতে পারবেন।

১১ । Ctrl+Alt+Del

এবং আপনার পিসি যদি হ্যাং  হয় তাহলে আপনি Ctrl+Alt+Delবাংলা শর্টকাটটি চেপে উইন্ডোজের টাস্ক ম্যানেজার প্রোগ্রাম চালু করার অপশন পাবেন।  যার ফলে হ্যাং হওয়া অ্যাপ বন্ধ  যাবে। এছাড়াও আপনি পিসি লক করা, বন্ধ করা  অথবা সাইনআউটের অপশনও  পাবেন।

আপনার জন্য আরও :





অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া