Eye Tech 24 https://www.eyetech24.com/2021/03/how-to-identify-fake-news.html

ভুয়া তথ্য বা খবর বোঝার উপায় |

বর্তমান সময়ে যতই দিন যাচ্ছে ততই নতুন নতুন তথ্য নির্ভর করছে । যে  তথ্যের মাধ্যমে প্রতিনিয়ত নতুন খবর পাওয়া যাচ্ছে ।  যার  উপর ভিত্তি করে অনেকেই বিভিন্ন রকম কাজ সম্পন্ন করছে ।এবং তথ্য ভুয়া হওয়ার কারণে অনেকেই বিভিন্ন সমস্যার মধ্যে পড়েছেন । বিভিন্ন সামাজিক সাইটে এই সকল তথ্য ছড়িয়ে পড়ে । কিন্তু এই তথ্যের কতটুকু সত্যতা এবং তথ্য ভুয়া না সঠিক তা বুঝবেন কিভাবে ? এ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সঙ্গে শেষ পর্যন্ত থাকতে হবে : (ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)

ভুয়া তথ্য খোজার একটি সঠিক ওয়েবসাইট হলো ফুল ফ্যাক্ট ।যেখান থেকে তথ্যের সত্যতা নির্ণয় করা যাবে । যেকোনো তথ্য শেয়ার কিংবা পড়ার আগে অথবা তার ওপর ভিত্তি করে কোন কাজ করতে হলে তিনটি প্রশ্ন নিজের মধ্যে করতে হবে ।(ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)



প্রথম প্রশ্ন

তথ্যটি কে তৈরি করেছে?  তথ্যটি যদি বিশ্বাসযোগ্য না হয় তাহলে সেটা শেয়ার না করাই উত্তম ।কিংবা যদি নতুন হয় তাহলে এ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা চালান ।(ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)


দ্বিতীয় প্রশ্ন

যা নেই সেটা খুঁজে বের করুন । এবং তথ্যের ভিতরে ঢুকে সম্পূর্ণ  পড়ে শেষ করুন । কার মন্তব্য সেটাকে লক্ষ্য করুন । সূত্রের উল্লেখ না করেই হয়তো তথ্য দেয়া থাকতে পারে । এর সঙ্গে ভিডিও অথবা ছবি নির্বাচিত হতে পারে । এবং এর স্পেলিং অপরিবর্তিত থাকতে পারে । (ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)





তৃতীয় প্রশ্ন

খবরটি পড়লে আপনার কি মনে হয়? কেননা স্বার্থবাদীরা অন্যের মানসিকতা নিয়ে খেলতে পারে । যেখান থেকে আপনার মানসিকতাকে বিনষ্ট করতে পারে । ফলে তাদের খবর প্রবেশ করলে আপনাকে মানসিক ভাবনায় ফেলতে পারে ।তথ্যটি পড়ে যদি আপনার ভালো লাগে তাহলেই সেটি শেয়ার করুন এবং যদি সন্দেহ হয় তাহলে এটি নিয়ে ঘাটাঘাটি না করাটাই উত্তম । (ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)



ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট

তথ্য সঠিক  কিনা যাচাই করার জন্য আপনি  বুম বাংলাদেশ ওয়েবসাইট অথবা বুম বাংলাদেশ ফেসবুকের সাইটে তথ্যের সঠিকতা দেখতে পারেন । কেবলমাত্র এই ওয়েবসাইটে দেখতে পেলেই বুঝবেন এটি সঠিক তথ্য । (ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)





 Fact খোঁজা

এটি বাংলাদেশের একটি ওয়েবসাইট যেখান থেকে তথ্য সঠিক কিনা তা যাচাই করা হয় এবং একটি ফেসবুক পাতা আছে যেখান থেকে তথ্য সঠিক কি না তা জানতে পারেন সুতরাং এসকল বিষয় থেকে সম্পন্ন সতর্ক থাকবেন যাতে আপনার দৈনন্দিন জীবন পরিচালিত হতে  কোন বিঘ্ন না ঘটে ।(ভুয়া তথ্য বা খবর বোঝার উপায়)




আরও জানুন : কম্পিউটারে স্ন্যাপচ্যাট ব্যবহারের নিয়ম



অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া