Eye Tech 24 https://www.eyetech24.com/2021/03/what-is-dark-web.html

আপনি কি জানেন Dark web কি ?



ডার্ক ওয়েব কথাটা শুনলেই কেমন জানি আমাদের কাছে মনে হয় কোন এক অন্ধকার জগতে হয়তো ভয়ংকার কোন কিছু,  অবৈধ কোন জায়গা।  তাছাড়া বেশ কিছু ভুল ধারণা আমাদের মাঝে কাজ করে আজকে আমি আপনাদেরকে ডার্ক ওয়েব কি? কিভাবে ডার্ক ওয়েব কাজ করে এ সম্পর্কে জানাবো। তার লেখাটি শেষ পর্যন্ত পড়তে হবে : (আপনি কি জানেন Dark web কি)



ইন্টারনেটকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। যথা :-


১ । সার্ফেস ওয়েব(surface web)

২ । ডিপ ওয়েব (deep web)

৩। ডার্ক ওয়েব (dark web)


১ । সার্ফেস ওয়েব (Surface Web):


সার্চ ইঞ্জিনে সার্চ করে আমরা যে সকল ওয়েবসাইট পাই সেগুলো সবই surface web। যেমন , গুগল-সার্চে ইঞ্জিনে কোন কি-ওয়ার্ড দিয়ে সার্চ করলে যে সকল ওয়েবসাইট পেয়ে যায় সেগুলোই সার্ফেস ওয়েব এর একটি অংশ। অর্থাৎ আমরা সাধারণ পাবলিক সহজেই যেসব ওয়েবসাইট ভিজিট করতে পারি এইগুলোই সার্ফেস ওয়েব। আপনি এখন যে ব্লগটি পড়ছেন এটিও সার্ফেস ওয়েব এর একটি অংশ । ইন্টারনেটের সবথেকে ছোট অংশ এটি। (আপনি কি জানেন Dark web কি) 









২ । ডিপ ওয়েব (Deep Web):


অনেকেই ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েব কি একই মনে করে।কিন্তু এই দুইটি মোটেও এক নয়। ডিপ ওয়েব সেইগুলো  যেগুলো সার্চ ইঞ্জিনে তালিকাভুক্ত হয় না।যেমন হতে পারে কোন ডাটাবেজ ইমেইল ইত্যাদি। যেমন মনে করুন গুগল ড্রাইভে আপনার কিছু ফাইল আছে যেগুলো অন্য কেউ চাইলে সার্চ দিয়ে দেখতে পারবেনা।  যতক্ষণ পর্যন্ত না আপনি তার সাথে লিংক শেয়ার করছেন। (আপনি কি জানেন Dark web কি)





৩ । ডার্ক ওয়েব (Dark Web):


ডার্ক ওয়েব world-wide-web এর একটি অংশ যেটাতে প্রবেশের জন্য বিশেষ ধরনের সফটওয়্যার প্রয়োজন হয়।আর একবার অ্যাক্সেস পেয়ে গেলে সাধারণ ওয়েবসাইটের মধ্যে কাজ করে। সাধারণত এ সকল ওয়েবসাইট অত্যন্ত হিডেন অবস্থায় থাকে যেগুলোকে সার্চ ইঞ্জিনে সার্চ করেও পাওয়া যায় না।শুধুমাত্র আপনি যে ওয়েবসাইটে ঢুকতে যাচ্ছেন সেই ওয়েবসাইটের যদি প্রপার লিংক আপনার কাছে  থাকে তাহলে আপনি ঐ সকল ওয়েবসাইট ঢুকতে পারবেন।ডার্ক ওয়েব বিশেষ ধরনের মার্কেট আছে। যেটাকে ডার্কনেট মার্কেট বলা হয়।যার মাধ্যমে বিভিন্ন অবৈধ পণ্য যেমন ড্রাগস অস্ত্র সহ সমস্ত কিছু বিক্রি করা হয়।এমনকি মানুষ মারার জন্য কিলার হ্যাকিং করার জন্য হ্যাকার পাওয়া যায়। ডার্ক ওয়েবের লেনদেন সাধারণত বিটকয়েনের মাধ্যমে হয়ে থাকে।যার মাধ্যমে ব্যক্তির পরিচয় গোপন থাকে। আরও ভালোভাবে জানতে ক্লিক করুন । (আপনি কি জানেন Dark web কি)





৪ । ডার্ক ওয়েবে কিভাবে ঢুকবো:


ডার্ক ওয়েবে প্রবেশ করার জন্য বেশ কিছু পথ আছে। যেমন  আপনি Tor Freenet I2P ব্যবহার করে ডার্ক ওয়েবে প্রবেশ করতে পারবেন।তবে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল Tor।   (আপনি কি জানেন Dark web কি)


আপনি হয়তো এতক্ষণে বুঝতে পেরেছেন ডার্ক ওয়েব কি, কিভাবে কাজ করে, ও কিভাবে ঢুকবেন। এ সর্ম্পকে জেনে উপকৃত হলে ,




আপনার জন্য আরও : বাজেট গেমিং ফোন ২০২১







অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া