Eye Tech 24 https://www.eyetech24.com/2021/12/blog-post_4.html

অহংকারের ভয়াবহতা

 অহংকারের পারিভাষিক অর্থ হলো, বিভিন্ন কারণে অপরের চেয়ে নিজেকে অধিক বড় বলে ধারণা করা। আর এরূপ ধারণা পোষণ করা হারাম। কেননা অহংকার এর কারণে অনেক মানুষ হাশরের মাঠে হিসাব-নিকাশের পর জাহান্নামের শাস্তির উপযুক্ত হয়ে যাবে। (অহংকারের ভয়াবহতা)

আরো পড়ুনঃ করোনা ভ্যাকসিন নিতে অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতি 

এ ব্যাপারে মহাপবিত্র হাদীসে সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন যে, যার অন্তরে একটি বালুকণা পরিমাণ অহংকার আছে, সে ব্যক্তি কখনো বেহেশতে প্রবেশ করতে পারবে না। অহংকার পতনের মূল এ বিষয়ে পবিত্র কুরআনে হাদিসে অসংখ্য ঘটনাবলী উল্লেখ আছে। তন্মধ্যে সূরা বাকারায় উল্লেখিত ঘটনাটি প্রত্যেকের জানা আছে। আর মূলতঃ শয়তানি স্বভাবের কারণে এই অংকারে উৎপত্তি হয়। এ ব্যাপারে উল্লেখ আছে যে, হযরত আদম (আঃ) - কে সৃষ্টি করে তার শ্রেষ্ঠত্ব প্রমাণিত হবার পর করুণাময় আল্লাহ তা' আলা ফেরেশতাগণ কে নির্দেশ দিলেন, হযরত আদম (আঃ)- কে সিজদা করার জন্য।
 (অহংকারের ভয়াবহতা)


(অহকারের ভয়াবহতা)
আদেশপ্রাপ্ত হয়ে সকল ফেরেশতাগণ হযরত আদম (আঃ)- কে সিজদা করল। কিন্তু ইবলিশ মহাপরাক্রমশালী আল্লাহর নির্দেশের অবমাননা করল। এরপর তাকে যখন এর কারন জিজ্ঞেস করা হল তখন সে উত্তর দিল যে, আমি আদম হতে উত্তম কেননা আদমকে তুমি মাটি দ্বারা সৃষ্টি করেছ। আর আমাকে সৃষ্টি করেছ নূরের দ্বারা। সুতরাং মাটির তৈরি মানুষকে আমি শ্রেষ্ঠত্বের গুণে সিজদা করতে পারি না। এ কথা বলার সাথে সাথেই তাকে বিতারিত করে মরদুদ শয়তান উপাধি দিয়ে বের করে দেয়া হয়। অহংকার থাকবে কেবল মাত্র মহান আল্লাহর জন্যই থাকতে পারে। এ ব্যাপারে পবিত্র হাদীসে কুদসীতে মহাপরাক্রমশালী আল্লাহ তা'আলা ঘোষণা করেন যে, অহংকার আমার চাদর আর আজমত (বর্ড়ত্ব) আমার পাজামা। সুতরাং যে ব্যক্তি আমার উক্ত দু'টি গুণের কোন একটি ছিনিয়ে নেবে আমি তাকে দোযখে নিক্ষেপ করব।  (অহংকারের ভয়াবহতা)

 অহংকার বিভিন্ন ভাবে প্রকাশ পেয়ে থাকে। 

সাতটি বিষয় মৌলিক কারণ হিসেবে উল্লেখযোগ্য।
 
যেমনঃ-
১। ইলম বা জ্ঞান। 
২। এবাদত তথা অধিক পরিমাণে নেক কাজ করার কারণ। 
৩। নিজের বংশ মর্যাদা। 
৪। দৈহিক গঠন, আকৃতি ও সৌন্দর্যতা।
৫। কুওয়াত বা শক্তি। 
৬ । মাল তথা ধন সম্পদ। 
৭। অসংখ্যা সাহায্যকারী অনুগামী।

অন্যদের সাথে শেয়ার করুন

2 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া